সীতাকুণ্ডে শিক্ষকদের কর্মবিরতি পালন

0

কামরুল ইসলাম দুলু,সীতাকুণ্ড,সিটিনিউজ : বেসরকারি শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবীতে আজ সোমবার (৩১ জুলাই) সীতাকুণ্ডের সকল স্কুল মাদ্রাসার শিক্ষকরা কর্মবিরতি পালন করছে। শেখের হাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সীতাকুণ্ড শিক্ষক সমিতির সাধারন সম্পাদক মোঃ আবু বকর জানান, তারা আজ কোন ক্লাশ করেনি। ছাত্র – ছাত্রীরা ঘুরাফেরা করে কয়েক ঘন্টা পর তারা বাড়ি চলে যায়। এভাবে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে চলছে একই অবস্থা।

সীতাকুণ্ড শিক্ষক সমিতির সভাপতি হাবিবুল্লাহ জানায় সারা দেশের শিক্ষকরা এখন শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারী করার দাবীতে আন্দোলন করছে। সীতাকুণ্ডেও তা অব্যাহত রয়েছে। আজ সীতাকুণ্ডের সকল বেসরকারী স্কুল মাদ্রাসায় কোন ক্লাশ হয়নি। শিক্ষকরা পালন করছে কর্মবিরতি। শিক্ষক নেতৃবৃন্দরা বলেন, জাতীয় উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে শিক্ষা। জাতীয় শিক্ষার ৯৫ ভাগ দায়িত্ব পালন করেন বেসরকারি শিক্ষকরা।

রাষ্ট্রের এই গুরত্বপূর্ণ দায়িত্ব পালন করেও বেসরকারি শিক্ষকরা আজ বৈষম্যের শিকার। তারা রাষ্ট্রীয় সুযোগ সুবিধা থেকে বঞ্চিত ও অবহেলিত। বর্তমান সরকার রাষ্ট্রের সব সুযোগ সুবিধা সরকারি শিক্ষকদের জন্য দিচ্ছেন। এই বৈষম্যের কারণে শিক্ষার কাঙ্খিত লক্ষ্য ও উন্নয়ন অর্জন করা সম্ভব হচ্ছে না।

সমযোগ্যতা, সম অভিজ্ঞতা ও সমদায়িত্ব পালনকারী বা একই সিলেবাস পাঠদানকারী বেসরকারি শিক্ষকরা সরকারি শিক্ষকদের অনুরূপ বেতন ভাতা না পেয়ে পরিবার-পরিজন নিয়ে জীবন চালাতে ভীষণ কষ্টের সম্মুখীন।

নেতৃবৃন্দ একই সাথে সরকারি শিক্ষাকদের অনুরূপ একই সিলেবাসে পাঠদানকারী বেসরকারি শিক্ষকদের জন্য ৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি, বৈশাখী ভাতা, পূর্ণাঙ্গ চিকিৎসা ও উৎসব ভাতা, টাইম স্কেল, পূর্ণাঙ্গ পেনশন, পদোন্নতি এবং যোগ্যতার শর্ত পূরণকারী সকল নন এমপিও শিক্ষকদের এমপিও প্রদানসহ ১১ দফা দাবি অবিলম্বে বাস্তবায়নের আহ্বান জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.