বাকলিয়াবাসীর সংকট নিরসনে যোগ্য নেতৃত্ব দরকার- ফরিদ মাহমুদ

0

সিটিনিউজ ডেস্ক :  চট্টগ্রামের সাবেক মেয়র, মহানগর আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব এ.বি.এম মহিউদ্দিন চৌধুরীর পক্ষ থেকে ১৮নং পূর্ব বাকলিয়া ওয়ার্ডে জোয়ারের ফলে পানিবন্দি মানুষের মাঝে চাল বিতরণ অনুষ্ঠানে বিশিষ্ট সমাজসেবক ফরিদ মাহমুদ বলেন, বাকলিয়া বাসীর সংকট নিরসন করতে আমাদের প্রয়োজন যোগ্য নেতৃত্ব।এক সময় বৃহত্তর বাকলিয়াতে বসতবাড়ীর সংখ্যা ছিল খুবই কম। আবাদী জমির হারও ছিল নগন্য। বেশিরভাগ জমিতে জলাশয়, ডোবা, আনাবাদী জমি ছিল। যে কয়টি বসতবাড়ী ছিল সেই প্রতিটি বাড়ীগুলোর সামনে একটি করে পুকুর ছিল।

মঙ্গলবার(৮আগস্ট) ১৮নং পূর্ব বাকলিয়া ওয়ার্ড যুবলীগের উদ্যোগে চাল বিতরণ প্রাক্কালে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথাগুলো বলেন।

ফরিদ মাহমুদ বলেন নদী ও সাগরের উপকূলে থাকার কারণে জোয়ারের প্রবণতায় পানি জমা ছিল স্বাভাবিক ব্যাপার। সেই বাকলিয়া এখন থেকে উন্নত। জলাশয়, পুকুর, ডোবা, অনাবাদী গভীর জমিগুলো ভরে গড়ে ওঠেছে ঘনবসতি। গড়ে উঠেছে আবাসন প্রকল্প। কাঁচা ইটের সলিনের সরু রাস্তগুলো এখন প্রশস্ত পাকা সড়ক হয়ে গেছে। আগে জোয়ার বা বর্ষার পানি সংকূলানের পর্যাপ্ত জলাশয়, পুকুর ডোবা, গভীর অনবাদী জমি ছিল। বাড়ী নির্মাণ এবং সব জলাশয় ডোবা, পুকুর গভীর জমিগুলো ভরে যাওয়ার কারনে এখন যেমন পানি নিষ্কাশনের সংকট তৈরী হয়েছে।

তিনি আরো বলেন, তেমনি বাকলিয়ার রাস্তাঘাট ঘরবাড়ী উন্নতও হয়েছে। শহরের পশ্চিমাংশে পাহাড় কেটে আবাসন গড়ে উঠায় নদীর নাব্যতা নষ্ট হয়ে গেছে মাটি জমে। মাননীয় প্রধানমন্ত্রী বাকলিয়া এক্সপ্রেস ওয়ে, চাক্তাই, কালুরঘাট, প্রকল্প পাস করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী তরুণ, মেধাবী, কর্মঠ নেতৃত্বকে অগ্রাধিকার দিচ্ছেন। প্রধানমন্ত্রী যাদের স্নেহের চোখে দেখেন, নিয়মিত যোগাযোগ আছে এবং সহজে গ্রহণযোগ্য নেতৃত্বকে আমাদেরকে বেছে নিতে হবেই। তবেই বাকলিয়াবাসীর সংকট দ্রুত সমাধান হবে।

সাবান ঘাটা আবদুল লতিফ হাটখোলা মাদ্রাসা প্রাঙ্গনে চাল বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ১৮নং পূর্ব বাকলিয়া ওয়ার্ড যুবলীগের আহ্বায়ক মো: সেলিম এবং যুগ্ম আহ্বায়ক কামরুল হাসান এর সঞ্চালণায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর যুবলীগের সদস্য শেখ নাছির আহমেদ, হোসেন সরওয়ার্দী, ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সাবেক কাউন্সিলর জসিম উদ্দিন, আনন্দ গ্রুপের চেয়ারম্যান হাজী মো: ইউসুফ, ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান হাবিব।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মো: আলমগীর, ওয়ার্ড যুবলীগের যুগ্ম আহ্বায়ক আশরাফুল হক চৌধুরী, মো: মুজিবুল হক, ওয়ার্ড যুবলীগের সদস্য মো: ইমরান, মো: ইছা, মো: ওসমান, মো: জামাল, মো: আবদুল করিম, মো: সেকান্দর, মো: হানিফ, মো: লোকমান, মোঃ জসিম, মো: বাচ্চু, মো: হাশেম, মো: ইব্রাহিম, মোহাম্মদ আবছার। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর যুবলীগের সাবেক সম্পাদকমন্ডলীর সদস্য বখতিয়ার ফারুক, মহানগর যুবলীগ নেতা আলহাজ্ব জাবেদ হোসেন, ১৯নং দক্ষিণ বাকলিয়া ওযার্ড যুবলীগের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ আলম, যুগ্ম সম্পাদক একরাম রানা প্রমুখ।

সভায় বক্তাগণ বলেন, বাকলিয়া শীঘ্রই একটি পূর্ণাঙ্গ সুবিধা সম্বলিত আধুনিক উপশহর হিসেবে গড়ে উঠবে। চাক্তাই-কালুরঘাট প্রকল্পটি সমাপ্ত হলে জোয়ারের পানিতে আর নিম্নাঞ্চলে পানি জমে থাকবে না। তখন এ অঞ্চলের নদীর পার ঘেষে গড়ে ওঠবে নদীকেন্দ্রিয় ব্যবসা বাণিজ্য, শিল্প প্রতিষ্ঠান। চাক্তাই খাতুনগঞ্জকে ঘিরে অতীতে যে রমরমা ব্যবসা ছিল সেই জৌলস আবারও ফিরে আসবে। সভা শেষে তিনশত বিশ পরিবারের হাতে চাউল তুলে দেন প্রধান অতিথি, বিশেষ অতিথি সহ সম্মানিত নেতৃবৃন্দ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.