নির্বাচন অফিসের গাফেলতিতে চকরিয়ায় ১০ হাজার ভোটার সংকটে

0

চকরিয়া প্রতিনিধি, সিটিনিউজ : কক্সবাজারের চকরিয়ায় ভোটর আবেদন ফরমের সংকট কাটেনি এখনো। এতে ১৮ বছর পূর্ণ হওয়া প্রায় ১০ হাজার নারী-পুরুষ সরকারের দেয়া সময়ে ভোটার হতে না পেরে অনিশ্চয়তার মধ্যে পড়েছে। উপজেলা নির্বাচন কর্মকর্তার গাফেলতিতে চকরিয়ায় চাহিদা অনুযায়ী ফরম সরবরাহ না পাওয়ায় এ সংকট সৃস্টি হয়েছে। তবে উপজেলা নির্বাচন অফিস চাহিদামতো ফরম সরবরাহ দিতে না পারার সত্যতা নিশ্চিত করে বলেন মাত্র দুই বছলের মধ্যে ভোটর হালনাগাদ করতে গিয়ে অধিকসংখ্যক নারী-পুরুষ ভোটার হতে আগ্রহ প্রকাশ করায় পর্যাপ্ত ফরম দেয়া যাচ্ছেনা।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ সাখাওয়াত হোসেন বলেন, ২০১৫ সালে সর্বশেষ হালনাগাদ ভোটর করা হয়। ওই সময়ের ভোটার সংখ্যার অনুপাতে সারাদেশের তিন দশমিক পাঁচ শতাংশ ভোটার করার পরিকল্পনা নিয়ে ফরম সরবরাহ করা হয়।

নির্বাচন কর্মকর্তা আরো বলেন, চকরিয়ায় ভোটার রয়েছেন ২ লাখ ৭১ হাজার ৪৫৩জন। পুরো দেশের সমিক্ষার অধিক চার দশমিক পাঁচ শতাংশ ভোটার করতে উপজেলার একটি পৌরসভা ও ১৮টি ইউনিয়নে ৩৯জন সুপারভাইজারের মাধ্যমে ১৯৬ জন তথ্য সংগ্রহকারীর কাছে ১২ হাজার আবেদন ফরম পাঠানো হয়েছে।

ভোটার অনুপাতে দুই বছরের মধ্যে নয় শতাংশ নারী-পুরুষ ভোটার হতে চাওয়া অবিশ্বাস্য। এই অঞ্চলে অসচেতনতা ও প্রকৃতিগতভাবে জন্মহার বেশি হলেও ভোটার হতে ইচ্ছুকের পরিমান এতো বেশি হওয়ার কথা নয় বলে নির্বাচন কর্মকর্তার অভিমত। যারা এবার ভোটার হতে পারবেননা তারা আগামী জানুয়ারীতে ফের হালনাগাদকালে ভোটার হতে পারবেন বলেও তিনি জানান।

কিন্তু ভোটার তথ্য সরবরাহকারীরা জানায়, উপজেলা নির্বাচন অফিস থেকে প্রাপ্ত ফরমের চেয়ে তিনগুণ বেশি ভোটার হতে ইচ্ছুক বিভিন্ন বয়সি নারী-পুরুষরা প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছে।

এলাকার জনপ্রতিনিধিরা জানান চকরিয়ায় ২০০৯ সালে ভোটার হতে ইচ্ছুক বিপুল সংখ্যক নারী-পুরুষকে ভোটার করা হয়নি। ২০১৪ ও ১৫ সালে যেসময় ভোটার হালনাগাদ করা হয় ওইসময় অল্পদিনের ব্যবধানেই এসএসসি, এইচএসসি, ডিগ্রী ও সমমানের মাদ্রাসার শিক্ষার্থীরা পরীক্ষা নিয়ে ব্যস্ত থাকায় ভোটার হয়নি। এবার বোর্ড পরীক্ষা পরবর্তী সময়ে ভোটার হালনাগাদ হওয়ায় বাঁধ পড়া শিক্ষার্থীরা একসাথে ভোটার হতে ইচ্ছে পোষন করায় আগ্রহী ভোটারের সংখ্যা অত্যাধিক বেড়ে গেছে।

জনপ্রতিনিধিরা আরো জানান উপজেলা নির্বাচন কর্মকর্তা এ অঞ্চলে অসচেতনতা ও প্রকৃতিগতভাবে জন্মহার বেশি বলে যে মন্তব্য করেছেন তা সঠিক নয়। দেশের একজন বৈধ নাগরিক জন্মনিবন্ধন মতে যার বয়স ১৮ বছর পূর্ণ হবে তার ভোটার হওয়ার নাগরিক অধিকার আছে।

তবে নির্বাচন কর্মকর্তাও স্বীকার করেছেন ভোটার হতে আগ্রহী ৮-৯ হাজার নারী-পুরুষ ফরম সংকটের কারণে ভোটার হতে পারছেনা। তবে, তথ্য সংগ্রকারীদের কাছে কাগজপত্র জমা দেয় তথ্যাদি পাওয়ার পর বাঁধ পড়া ভোটারের সঠিক পরিমাণ জানা যাবে

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.