প্রবল বর্ষণে পাহাড়ী ঢল, ৩০ টি গ্রাম প্লাবিত

0

এম রমজান আলী, রাউজান (চট্টগ্রাম)::প্রবল বর্ষণের ফলে বৃদ্ধি পেয়েছে উপজেলার পাশ ঘেঁষে বয়ে যাওয়া কর্ণফুলী ও হালদা নদীর জোয়ারের পানি। এতে চট্টগ্রামের রাউজানে আবারো ১৪ ইউনিয়নের অন্তত ৩০ টি গ্রাম  প্লাবিত হয়েছে।

এতে দুপুর বারটা থেকে সন্ধ্যা পর্যন্ত পানিবন্দি হয়ে পড়ে হাজারো গ্রামবাসি। গত বৃহস্পতিবার বিকাল থেকে গত শুক্রবার পর্যন্ত ভারি বৃষ্টিপাতে উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের উভলং, চৌধুরীঘাটকুল, দক্ষিণ নোয়াপাড়া, কচুখাইন, ছামিদও কোয়াং, মোকামীপাড়া, সামমাহালদার পাড়া, উরকিরচর ইউনিয়নের মইশকরম, আবুরখিল, মীরাপাড়া, পশ্চিম গুজরা ইউনিয়নের কাগতিয়া কাসেম নগরসহ অন্তত ৩০ টি গ্রাম জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে।

এছাড়াও গহিরা, নোয়াজিষপুর, পশ্চিম ডাবুয়া, হলদিয়া, বাগোয়ান, বিনাজুরী, রাউজান, কদলপুর, পূর্বগুজরা, পাহাড়তলী ও পৌর এলাকার কিছু কিছু নিচু এলাকা প¬াবিত হয়েছে। হালদা নদীর জোয়ারে নোয়াপাড়া ইউনিয়নের মোকামী পাড়া ও কচুখাইনের অর্ধ শতাধিক বাড়ী ঘরে হাটু সমান পানি উঠেছে। স্থানীয় বাসিন্দা আব্দুল জব্বার বলেন তার ঘরের উঠানে হালদার জোয়ারের কারনে দুপুর থেকে হাটু সমান পানি জমে থাকায় ঘর থেকে বের পারছিনা।

তিনি বলেন সমগ্র মোকামি পাড়ায় হালদার জোয়ারের পানি ঢুকে পড়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এদিকে অবিরাম বর্ষণে হালদা, সর্তা ও ডাবুয়া খালের পানিও বৃদ্ধি পেয়েছে। রাউজানের অনেক জায়গায় রোপিত আমন ধান ডুবেগেছে। অতিবৃষ্টিতে আবারো বন্যা হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

উরকিরচর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান সৈয়দ আব্দুল জব্বার সোহেল বলেন, টানা বর্ষণ হলেই আমার ইউনিয়নের অনেক গ্রাম জোয়ারের পানিতে প্লাবিত হয়ে যায়। জোয়ারের পানির স্রোতে গ্রামিণ রাস্তাঘাট ভেঙে পড়ে। শুক্রবারও চারটি গ্রাম প্লাবিত হয়েছে। অনেক বাড়ী ঘরে পানি ঢুকে পড়ায় জনজীবনে ভোগান্তি নেমে আসে।

উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেন রেজা বলেন, আমরা অবিরাম বর্ষণের ফলে আবারো বন্যা আতংকে আছি। গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া টানা বর্ষণের ফলে উপজেলার শুক্রবার কর্ণফুলী, হালদা নদী ও সর্তা খালের তীরবর্তী অনেক জায়গায় জোয়ারের পানি উঠেছে। আমি সরেজমিন নোয়াপাড়া, পুশ্চিম গুজরা ইউনিয়নের অনেক প্লাবিত গ্রাম ঘুরে দেখেছি। ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করা হবে বলেও জানান তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.