১১ বছর পর তৈলারদ্বীপ সেতুর টোল আদায় বন্ধ

0

নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী,সিটিনিউজ : চট্টগ্রামের বাঁশখালী পিএবি সড়কের শঙ্খ নদীর উপর নির্মিত তৈলারদ্বীপ সেতুর টোল আদায় হাইকোর্টে বেঞ্চের আদেশে শুক্রবার(২৫ আগস্ট) দুপুর থেকে যান বাহন থেকে টোল আদায় বন্ধ করে দিয়েছে দোহাজারি সড়ক বিভাগ। বিচারপতি নাঈম হায়দার ও বিচারপতি এটিএম সাইফুর রহমানের গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবি ও প্রাক্তন এটর্নি জেনারেল এএফ হাসান আরিফ রিট আবেদন পরিচালনা করেন। গত ২০ আগস্ট শঙ্খ নদীর উপর নির্মিত সেতুতে ইজারাদার মেসার্স রাজ্জাক এন্টারপ্রাইজ সর্বশেষ টোল আদায় করেন। পরবর্তীতে সড়ক বিভাগ ৫ দিন যানবাহন থেকে টোল আদায় কালীন সময়ে হাইকোর্টের আদেশ পেয়ে টোল আদায় বন্ধ করে দেন।

জানা যায়, পিএবি সড়কের উপর দক্ষিণ চট্টগ্রামের লাখো মানুষের চলাচলের জন্য ২০০১ সালের ১৭ জানুয়ারী বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। ৫২১ মিটার দীর্ঘ ২৫ কোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মাণের জন্য টেন্ডার আহবান করা হয়। সংযোগ সড়কের জন্য পুনরায় ২০ কোটি টাকা ব্যয় ধরা হয়। সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হলে ২০০৬ সালের ২৯ আগষ্ট তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এ সেতুর কাজ আনুষ্ঠানিক উদ্বোধন করেন। যানবাহন চলাচলের জন্য উম্মুক্ত করে দেয়ার পর যানবাহন শ্রমিক ও সড়ক বিভাগের মধ্যে টোল আদায় নিয়ে সংঘর্ষের ঘটনাও ঘটে। পরবর্তীতে তৎকালীন সরকার টোল আদায়ের জন্য মরিয়া হয়ে দোহাজারী সড়ক বিভাগকে ইজারাদারের মাধ্যমে টোল আদায়ের জন্য নির্দেশ দেন।

এ নির্দেশ পেয়ে সড়ক বিভাগ প্রতিবছর টেন্ডারের মাধ্যমে টোল আদায় শুরু হয়। এ টোলকে কেন্দ্র করে প্রতি বছর শ্রমিক ও ইজারাদারদের মধ্যে বেশ কয়েকবার সংঘর্ষের ঘটনাও ঘটে।
এ সড়কে চলাচলরত সিএনজি অটোরিক্সা ভাড়া তালিকায় ১৫ টাকা নিয়ে শ্রমিকদের সাথে ইজারাদারদের বিরোধ দেখা দেয়। এ নিয়ে দফায় দফায় সিএনজি অটোরিক্সা শ্রমিকদের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। গত বছর সিএনজি অটোরিক্সা শ্রমিকরা সাবেক মেয়র ও সাবেক সাংসদ মাহামুদুল ইসলাম চৌধুরীকে সংগঠনের প্রধান উপদেষ্টা করে বৈঠক করেন।

বৈঠকে শ্রমিকদের নিয়ে অবৈধ টোল আদায় বন্ধের জন্য আদালতে যাওয়ার সিদ্ধান্তও গৃহীত হয়। গত এক মাস পূর্বে সাবেক সাংসদ ও সাবেক মেয়র মাহামুদুল ইসলাম চৌধুরী হাইকোর্ট বেঞ্চের বিচারপতি নাঈম হায়দার ও বিচারপতি এটিএম সাইফুর রহমানের নেতৃত্বে গঠিত বেঞ্চে রিট পিটিশন করেন। আদালতে সেতু ও সড়ক বিভাগকে বিবাদী করে মামলা দায়েরের পর টেন্ডারের মাধ্যমে ইজারা প্রদান স্থগিতের জন্য আদেশ দেন।

দোহাজারী সড়ক বিভাগ নির্বাহী প্রকৌশলী তোফাইল মিয়া আদালতের নির্দেশ পাওয়ার পর টেন্ডারের মাধ্যমে ইজারা বন্ধ করে দেন। এ ঘটনার পর শ্রমিক নেতাদের উপদেষ্টা সাবেক মেয়র মাহামুদুল ইসলাম চৌধুরী শ্রমিকদের সাথে বৈঠকের পর আবারো আদালতের শরণাপন্ন হন। গত বৃহস্পতিবার হাইকোর্ট বেঞ্চ থেকে স্থায়ী ভাবে টোল আদায় বন্ধের জন্য নির্দেশ দেন।
দোহাজারী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী তোফাইল মিয়া বলেন, সড়ক বিভাগের টোল আদায় বন্ধের জন্য একটি ইমেইলের মাধ্যমে পত্র পাওয়া গেছে। পত্রিকায় লেখালেখি হয়েছে। বিষয়টি খতিয়ে দেখার পর শুক্রবার দুপুর থেকে এ সেতুতে টোল আদায় বন্ধ রাখা হয়েছে।

সাবেক সিটি মেয়র ও সাবেক সাংসদ মাহামুদুল ইসলাম চৌধুরী বলেন, চট্টগ্রাম বাঁশখালী পিএবি সড়কে তৈলারদ্বীপ সেতুর টোল আদায় বন্ধ যানবাহন শ্রমিকদের দীর্ঘদিনের দাবী ছিল। সেই দাবীর প্রেক্ষিতে সিএনজি শ্রমিকদের সাথে নিয়ে টোল আদায় বন্ধের দাবীতে আদালতের আশ্রয় নেয়া হয়। আদালত জনস্বার্থ বিবেচনা করে টোল বন্ধের জন্য এই রায় দিয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.