রোহিঙ্গা সমাধানে যুক্তরাষ্ট্রের সমর্থন চায়-পররাষ্ট্রমন্ত্রী

0

সিটিনিউজ ডেস্ক :: মায়ানমারের রাখাইনের অধিবাসী রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রের সমর্থন চেয়েছে বাংলাদেশ সরকার। মঙ্গলবার (২৯ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এলিস ওয়েলসের সাক্ষাতের সময় তিনি এই সমর্থন আহ্বান চেয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের এই ঊর্ধ্বতন কূটনীতিক বৈঠকে চলমান রোহিঙ্গা পরিস্থিতিকে চরম উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন ।

এসময় মাহমুদ আলী এলিস ওয়েলসকে রাখাইনের রোহিঙ্গা পরিস্থিতি বিস্তারিত ব্যাখ্যা করেন। এছাড়াও রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে বাংলাদেশ সরকার কী কী ব্যবস্থা নিয়েছে সেটা জানান তিনি।

কফি আনান কমিশনের রিপোর্টকে মাথায় রেখে মায়ানমার সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেবে এমন আশা প্রকাশ করে মাহমুদ আলী এলিসকে বলেন, “রাখাইন প্রদেশের জন্য গঠিত কফি আনান কমিশন রিপোর্টকে বাংলাদেশ সমর্থন করে।”

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতে রাখাইনে সেনা মোতায়েন করে মায়ানমার সরকার। ঘোষণা দেয় অভিযানের। এরই মধ্যে গ্রামের পর গ্রাম রোহিঙ্গাদের অবরুদ্ধ করে রাখা হয়।

গত বৃহস্পতিবার মধ্যরাতের পর বদলা নিতেই রোহিঙ্গা যোদ্ধারা অন্তত ২৫টি পুলিশ পোস্টে হামলা ও একটি সেনাঘাঁটিতে ঢুকে পড়ার চেষ্টা করলে সংঘর্ষ হয়।

এই সংঘর্ষে সোমবার সকাল পর্যন্ত সরকারি হিসাবে নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে, যার মধ্যে ১২ নিরাপত্তা বাহিনীর সদস্য রয়েছেন।

তবে রোহিঙ্গা নিয়ে কাজ করে এমন সংগঠনের দাবি, নতুন করে আট শতাধিক রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে।

জাতিসংঘ শরণার্থী সংস্থা-ইউএনএইচসিআর জানায়, মায়ানমার সহিংসতা শুরু হওয়ার পর গত বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত প্রায় পাঁচ হাজার ২০০ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

রোহিঙ্গা জাতিগোষ্ঠীর আরও কয়েক হাজার মানুষ মায়ানমার সীমান্তের ধারে অবস্থান করছেন বলেও তাদের কাছে খবর আছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.