চমেক হাসপাতালে ভর্তি গুলিবিদ্ধ ৮ রোহিঙ্গা

0

সিটিনিউজ ডেস্ক :: মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে প্রতিদিনই আরো বেশি করে রোহিঙ্গা মুসলিম সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর হামলা-নির্যাতনের মুখে গুলিবিদ্ধ অবস্থায় পালিয়ে আসা আরো আট রোহিঙ্গা মুসলিম নাগরিক চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি হয়েছেন। 

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর হামলা-নির্যাতনের মুখে গুলিবিদ্ধ অবস্থায় পালিয়ে আসা আরো আট রোহিঙ্গা মুসলিম চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি হয়েছেন। 

শুক্রবার (১ সেপ্টেম্বর) রাত ১০টা থেকে আজ শনিবার সকাল পর্যন্ত রোহিঙ্গা মুসলিমরা হাসপাতালটিতে ভর্তি হন বলে পুলিশ জানিয়েছে।

এর আগে রাখাইন রাজ্যে সহিংসতা শুরুর একদিন পর গত ২৫ আগস্ট গুলিবিদ্ধ অবস্থায় দুই রোহিঙ্গা নাগরিক হাসপাতালে ভর্তি হন।

তাঁদের মধ্যে মো. মুসা নামে একজন পরদিন মারা যান। এরপর ২৭ আগস্ট মধ্যরাতে আরো পাঁচজন এবং ২৮ আগস্ট আরো চারজন গুলিবিদ্ধ ও অগ্নিদগ্ধ অবস্থায় এসে হাসপাতালে ভর্তি হন।

এ নিয়ে মোট ১৯ জন রোহিঙ্গা মিয়ানমার থেকে গুরুতর আহত অবস্থায় এসে হাসপাতালে ভর্তি হয়েছেন। 

জানা যায়, মিয়ানমারে গুলিবিদ্ধ হওয়ার পর স্বজনদের সাহায্য নিয়ে টেকনাফ থেকে কক্সবাজার হয়ে চট্টগ্রাম এসেছেন আহতরা। এঁরা হলেন নাজিমউল্লাহ (২৫), মো. হাসান (৩২), আবদুল মোতালেব (২৬), ওসমান গনি (২০), হাসান হোসেন (২২), নুরুল হুদা (২৮), আজমত উল্লাহ (২৬) ও আবু বক্কর সিদ্দিক (২৪)।

এরা রাখাইন রাজ্যের বিভিন্ন এলাকায় হামলার শিকার হয়ে পালিয়ে বাংলাদেশে এসেছে। এদের শরীরে গুলির আঘাত রয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা যায়।

জাতিসংঘের অনুমান অনুযায়ী এ পর্যন্ত ৫৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে।

অন্য আরো প্রায় ২০ হাজার লোক সীমান্ত এলাকায় নাফ নদীর তীর বরাবর আটকে আছে, এবং তারা পানিতে ডুবে যাওয়ার বা রোগ ও বিষাক্ত সাপের ঝুঁকিতে রয়েছে।

রোহিঙ্গারা অভিযোগ করছে, মিয়ানমারের নিরাপত্তা বাহিনী এবং বৌদ্ধ জনতা তাদের গ্রামগুলোয় আগুন লাগিয়ে দিচ্ছে।

তবে মিয়ানমারের সরকার বলছে, তাদের নিরাপত্তা বাহিনী গত মাসে ঘটা একটি আক্রমণের মোকাবিলা করছে – যাতে রোহিঙ্গা জঙ্গীদের হাতে ২০টি পুলিশ ফাঁড়ি আক্রান্ত হয়েছিল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.