রাখাইনের সহিংসতা ‘মানবিক বিপর্যয়’: জাতিসংঘ মহাসচিব

0

আন্তর্জাতিক ডেস্ক::সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদেরকে নাগরিকত্ব দিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরাস। মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর দেশটির নিরাপত্তা বাহিনীর কঠোর অভিযানের ফলে ভয়াবহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে লেখা বিরল এক চিঠিতে অ্যান্টনিও গুতেরাস গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, রাখাইনের সহিংসতা ‘মানবিক বিপর্যয়’ হিসেবে আবির্ভূত হতে পারে।

রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলমানদেরকে ‘জাতীয়তা’ অথবা ‘আইনগত বৈধ স্বীকৃতি’ দিতে মিয়ানমার সরকারকে অাহ্বান জানিয়েছেন জাতিসংঘের এই মহাসচিব। জাতিসংঘ বলছে, রাখাইনের সহিংসতায় এখন পর্যন্ত দেড় লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

অ্যান্টনিও গুতেরাস বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের নিরাপত্তা, মানবিক ও মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে তিনি ‘গভীর উদ্বিগ্ন’। তিনি বলেন, প্রত্যেকেই মিয়ানমারের দীর্ঘদিনের বৈষম্য, হতাশা এবং চরম দারিদ্র্যের ইতিহাস সম্বন্ধে অবগত আছেন।

‘আমি আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির সাম্প্রতিক হামলার নিন্দা জানিয়েছি।’ রাখাইনের মানবিক ও মানবাধিকার পরিস্থিতি ও নিরাপত্তা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, এখন আমরা মিয়ানমার নিরাপত্তাবাহিনীর নির্বিচার হামলা ও সহিংসতার খবর পাচ্ছি। এতে শুধুমাত্র মৌলবাদ বৃদ্ধি পাবে।

সূত্র : পিটিআই।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.