টেকনাফ ও উখিয়া যেন রোহিঙ্গাদের শহর

0

নিজস্ব প্রতিনিধি, উখিয়া,সিটিনিউজ :   টেকনাফ আর উখিয়া যেন রোহিঙ্গাদের শহর।পাহাড়, মসজিদের খোলা ময়দান,বাড়ির সামনে ফাকা জায়গা অথবা রাস্তার পাশে, সবখানেই ছড়িয়ে ছিটিয়ে রোহিঙ্গাদের বসবাস। সংগ্রামের একটি অধ্যায়ের পর শুরু আরেকটি । শরণার্থী ক্যাম্পে নেই পা ছড়িয়ে একটু আরাম করে বসার জায়গা তবুও তার অবস্থা ভালো। কারণ কোলের শিশুটিকে বৃষ্টির হাত থেকে রক্ষার উপায় নেই রাস্তার পাশে থাকা রোহিঙ্গার।

গত দু’সপ্তাহে সাড়ে তিন লাখের বেশি রোহিঙ্গা প্রবেশ করেছে বাংলাদেশে। বিপুল এই শরণার্থীদের সেবা পৌঁছে দিতে হিমশিম খাচ্ছে বিভিন্ন সংস্থা। ব্যক্তি উদ্যোগে বা স্বেচ্ছাসেবীদের মাধ্যমে যে ত্রাণ আসছে তাও সঠিকভাবে পৌঁছাচ্ছে না ভুক্তভোগীদের কাছে।

তবে সেখানে এখন রোহিঙ্গা ছাপিয়ে মুসলিম ভাই পরিচয়টি যেন বড় হয়ে উঠেছে। পাশে দাঁড়াতে তাই যার যা কিছু আছে তা নিয়েই ঝাঁপিয়ে পড়েছে বাঙ্গালী। যেখানে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বলছে প্রয়োজন সাড়ে ৭শ’ কোটি ডলার সেখানে পাশে দাঁড়ানোর এ উদ্যোগ নেহায়েত নগণ্য। এ বিষটি নিয়ে ভাবছেন সরকার ও জেলা প্রশাসকের নেতৃত্বে করা হয়েছে একটি কমিটি।

এদিকে ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এ সমস্যা সমাধানে জেলা প্রশাসকের নেতৃত্বে কমিটি করা হয়েছে বলে জানান। তবে বিপুল এই শরণার্থীদের সেবা পৌঁছে দিতে সবচেয়ে ভোগাচ্ছে যথেচ্ছা বণ্টন পদ্ধতি। আর এই ভোগান্তি দূর করতে প্রয়োজন সমন্বিত উদ্যোগ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.