রাঙামাটি ৪০টি মন্ডপে অনুষ্ঠিত হবে দূর্গাপূজা

0

সাইফুল উদ্দীন, রাঙামাটি,সিটিনিউজ :: আগামী ২৫ সেপ্টেম্বর মহাপঞ্চমীর মধ্য দিয়ে শুরু হবে হিন্দু সম্প্রদায়ের বড় উৎসব শ্রী শ্রী সার্বজনীন শারদ উৎসব বা দূর্গা পূজা। এবার রাঙামাটি জেলার ৪০টি মন্ডপে অনুষ্ঠিত হবে এই দূর্গা পূজা। তার মধ্যে রাঙামাটি সদরে ১৪টি, কাপ্তাই উপজেলায় ৭টি, কাউখালি উপজেলায় ৪টি, বাঘাইছড়ি উপজেলায় ৪টি, রাজস্থলী উপজেলায় ৩টি, লংগদু উপজেলায় ২টি, নানিয়ারচর উপজেলায় ২টি, বিলাইছড়ি উপজেলায় ১টি, জুড়াইছড়ি উপজেলায় ১টি, বরকল উপজেলায় ২টি মন্ডপে পূর্জা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে শেষ হয়েছে প্রতিমা তৈরির কাজ। চলছে প্রতিমাকে রঙ লাগানো সহ সাজসজ্জার কাজ, বলা যেতে পারে প্রায় শেষ মুহুর্ত্বে প্রস্তুতি নিচ্ছে সকলে।

রাঙামাটি গীতাশ্রম মন্দিরের পূজা উদ্যাপন কমিটির সাধারণ সম্পাদক রকি দেবনাথ (পিংকু) বলেন, ইতালির রোম শহরে প্রাকৃতিক দূর্যোগে যে ধংস হয়েছিলো তাতে মা যে ভাবে এসে রক্ষা করেছিলো তাই ফুটিয়ে তুলতে চাইছি প্রতিমার মাধ্যমে। মা তার সন্তানদের রক্ষার জন্য যে ভাবে আগমণ করেছে সে রুপ সকলের মাঝে তুলে ধরার চেষ্ঠা করছি আমরা।

তিনি আরো বলেন, এই প্রতিমা তৈরি করতে আমরা প্রায় ১৫ লক্ষ টাকার বাজেট করেছি। রাঙামাটির সব চেয়ে বড় দূর্গা উৎসব হবে এখানে। হাজারো মানুষের সমাগম হবে আমাদের এই মন্দিরে, তাই সব কিছু মাথায় রেখে সুষ্ট ভাবে উৎসব পালনের জন্য ব্যবস্থা করা হচ্ছে। প্রতিমা তৈরির কাজ শেষ এখন শুধু মাত্র রঙ লাগানোর কাজ আর কিছুটা সাজসজ্জার কাজ বাকি রয়েছে। তিনি জানান, মহালয়ার দিন মন্দিরে দরিদ্রদের মাঝে বস্ত্র বিতরণ, পঞ্চমীর দিন সংগীত সন্ধ্যা, অষ্টমীর দিন চন্ডীযোগ্য সহ নানান কর্মসূচী অনুষ্ঠিত হবে।

কালিন্দাপুর দূর্গা পূজা উদযাপন কমিটির সভাপতি সুনিল কান্তি পাল বলেন, আমরা প্রতিবারের মত সামাজিক রুপে প্রতিমাকে তৈরি করেছি। আমাদের কাজ প্রায় শেষ মুহুত্বে, বাকি আছে প্রতিমাকে রঙ করা আর কিছু সাজসজ্জার কাজ। প্রতিবারের মত এবারো নবমীর দিন প্রসাদ বিতরণ করা হবে বলেও জানান তিনি।

কালীবাড়ি মন্দিরের দূর্গা পূজা উদ্যাপন কমিটির সভাপতি রতন কুমান দে বলেন, আমরা প্রতিবারের মত এবারও সনাতন ধর্মের নিয়ম অনুসারে প্রতিমা তৈরি করেছি। আমাদের প্রতিমা তৈরির কাজ শেষ। মন্দিরের সাজসজ্জার আর প্রতিমাকে সাজানোর কাজ বাকি রয়েছে। আশা করছি সার্বজনীন এই উৎসব সুষ্ট ভাবে উদ্যাপন করতে পারবো।

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ রাঙামাটি জেলার সাধারণ সম্পাদক পঞ্চানন্দ ভট্টাচার্য জানান, এবারে মা দূর্গা আসছেন নৌকায় চড়ে আর গমন করবেন ঘোড়ায় চড়ে। মাকে বরণ করার জন্য রাঙামাটি প্রতিটি পূজা মন্ডপ প্রস্তুত। রাঙামাটি জেলায় ৪০টি মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে।

তিনি আরো বলেন, দূর্গা পূজা হচ্ছে সর্বজনীন উৎসব। এটি যদিও হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান, তবে উৎসব হচ্ছে সকলের। রাঙামাটিতে বিভিন্ন সম্প্রদায় ও জাতির বসবাস, সকলে মিলে প্রতিবছর আমরা সুষ্টভাবে এই উৎসব উদ্যাপন করে আসছি। তাই আশা করি এবারও আমরা সকলে মিলেমিশে এ উৎসব উদ্যাপন করবো। দূর্গা পূজা সঠিক ভাবে উদ্যাপনের জন্য সকল বিষয়ে প্রস্তুতি নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.