গরমে ত্বকের সমস্যা ও এর প্রতিকার

0

লাইফস্টাইল,সিটিনিউজ :: বেড়েছে লোডশেডিং, রোদের তীব্রতা! রোদ ও ধূলোবালিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের ত্বক।

গরমকাল শুরু হলেই ত্বকের নানা সমস্যা দেখা দেয় । চলুন দেখে নেই এই সমস্যাগুলোর প্রতিকার।

♦ ঘামাচি

গরমে অনেকের ত্বকেই ঘামাচি হয়। নিমপাতার রস এবং তেঁতো খাবার ঘামাচির উপক্রম কমে । ট্যালকম পাউডারের সঙ্গে সামান্য খাবার সোডা ব্যবহার করলে ভালো উপকার পাওয়া যায় ।

♦ তৈলাক্ত ত্বক

তৈলাক্ত ত্বকের সমস্যায় অনেকেই ভোগেন । শশা , মুশুরি ডাল দিয়ে পেস্ট বানিয়ে মুখে লাগান । ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ভালো করে মুখ ধুয়ে ফেলুন ।

তৈলাক্ত ত্বকের সবচেয়ে বড় সমস্যা এই ধরনের দ্রুত ঘেমে যায় ফলে ত্বক খুব জলদিই ময়লা এবং কালো হয়ে যায় ।

এজন্যে শশার রস , আধা চাচামচ লেবুর রস , আধা চামচ গোলাপজল একসাথে মিশিয়ে লোশন বানিয়ে মুখে লাগান এবং ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন ।

♦ হিট র‌্যাশ

গরমে ত্বকে হিট র‌্যাশ হয়ে থাকে ।দইয়ের সাথে হলুদ অথবা নিমপাতা বাটা মিশিয়ে পেস্ট বানিয়ে ত্বকে লাগান পারেন । অনেক উপকার পাবেন ।

♦ ব্রণের সমস্যা

গরমকালে ব্রণের মাত্রা অনেক বেড়ে যায় । তাই ব্রণ থেকে মুক্তি পেতে প্রতি সপ্তাহে ৩ থেকে ৪ বার চিরতার পানি , ২ থেকে ৩ টি কাঁচা হলুদ এবং আখের গুঁড় খেলে ভালো ফলাফল পাওয়া যায় ।

মুখমণ্ডল সর্বদা পরিষ্কার রাখতে হবে । নিমপাতা , হলুদ , চিরতা , মুলতানি মাটি এইসবগুলা একসাথে পেস্ট বানিয়ে ব্যবহার করুন এতে অনেক উপকার পাওয়া যায় ।

♦ রোদের কারনে সৃষ্ট দাগ

রোদের প্রখর তাপে ত্বকের ছোপ ছোপ দাগ হয়ে থাকে যেগুলো দেখতে অনেক বাজে লাগে । এই দাগগুলো দূর করার জন্য করার জন্য টমেটোর রস , কাঁচা হলুদের রস , আটা একসাথে মিশিয়ে লাগান । শুকিয়ে গেলে গোলাপজল দিয়ে পরিষ্কার করুন ।

♦ মাথার ত্বকের ঘাম ও খুশকি

এক চামচ কর্পূর এক কাপ পানিতে মিশিয়ে মাথার ত্বকে ব্যবহার করুন। তোয়ালে দিয়ে চেপে মুছে চিরুনি দিয়ে আঁচড়ে নিন। এতে আপনি ঘাম ও খুশকি উভয় থেকেই মুক্তি পাবেন।

প্রতিসপ্তাহে একবার মেহেদি ব্যবহার করুন। গ্রীষ্মের পুরোটা সময় মেহেদি ব্যবহারে আপনার চুল হবে সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল। চুলে তেল ম্যাসাজ করে আধঘণ্টা পর টকদই ও হলুদ মিশিয়ে ব্যবহার করে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন।

♦ মাথার ত্বকে অ্যালার্জি

আপনার মাথার ত্বকে যদি চুলকানির সমস্যা থাকে তবে নিমপাতা, হলুদ ও চিরতা এক সঙ্গে বেটে মাথার ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

♦ শুষ্ক ও রুক্ষ চুল

গ্রীষ্মে চুল খুবই শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। এর প্রতিকার করতে সপ্তাহে তিনবার চুলে তেল ম্যাসাজ করে সামান্য ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.