রোহিঙ্গা সংকট সমাধানে ভূমিকা রাখবে চীন

0

সিটিনিউজ ডেস্ক:: রোহিঙ্গা নিয়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সমস্যার স্থায়ী সমাধানে দেশটিকে প্রভাবিত করবে চীন। চীনা কমিউনিস্ট পার্টির ভাইস মিনিস্টার লি জুন এ কথা জানিয়েছেন।

সোমবার চীনে সফররত আওয়ামী লীগের ১৮ সদস্যের প্রতিনিধি দল চীনের রাজধানী বেইজিং এ অনুষ্ঠিত এক বৈঠকে লি জুন এ কথা জানান।

লি জুন চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের  ভাইস মিনিস্টার। আওয়ামী লীগের পক্ষ থেকে বৈঠকে নেতৃত্ব দেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান।

বৈঠকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান ও যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মণি চলমান রোহিঙ্গা সংকটের কথা বিস্তারিত চীনের নেতাদের সামনে তুলে ধরেন এবং রোহিঙ্গাদের উপর পরিচালিত বর্বরতা নিপীড়ন নির্যাতন বন্ধ করার জন্য চীন সরকারে সহযোগিতা কামনা করেন। একইসঙ্গে আওয়ামী লীগের নেতারা রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের জন্য চীন সরকারকে কার্যকরি ভূমিকা পালনের আহ্বান জানান।

জবাবে চীনের ভাইস মিনিস্টার লি জুন বলেন, তাঁরা রোহিঙ্গা সংকট সম্পর্কে এবং রোহিঙ্গা শরনার্থীদের সমস্যা সম্পর্কে সম্পূর্ণ অবগত রয়েছেন । তাঁরা এ সমস্যা শান্তিপূর্ণ উপায়ে স্থায়ী সমাধানের জন্য মিয়ানমার সরকারকে বলেছেন।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরনার্থীদের প্রতি বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের মানবিক আচারণের প্রতি তাদের সন্মান রয়েছে। এ কারণে তাঁরা প্রধানমন্ত্রীর উদ্যোগের প্রতি সন্মান জানিয়ে আগামী ২৭ সেপ্টেম্বর বাংলাদেশে রোহিঙ্গা শরনার্থীদের জন্য ত্রাণ পাঠাবে। ত্রাণের মধ্যে থাকবে কম্বল এবং তাবু।

চীন জানিয়েছে, তাদের সহায়তা চলমান থাকবে। একই সঙ্গে তাঁরা জানিয়েছে রোহিঙ্গা শরনার্থীরা যাতে নিরাপত্তা নিয়ে এবং তাদের মর্যাদার সাথে মিয়ানমার ফিরে যেতে পারে এজন্য তারা আন্তরিকভাবে আন্তর্জাতিক পরিমন্ডলে ইতিবাচক ভূমিকা রাখবে।

বৈঠকে আরও ছিলেন আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য অসীম কুমার উকিল, আফজাল হোসেন, শ ম রেজাউল করিম, দেলোয়ার হোসেন, ড. শাম্মী আহমদ, ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া, নির্বাহী সদস্য নজিবুল্লাহ হিরু, রিয়াজুল কবির কাওসার, দিপংকর তালুকদার, উপধ্যক্ষ রেমণ্ড আরেং, সংসদ সদস্য হাবিবে মিল্লাত প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.