ফের বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব পিডিবি’র

0

সিটিনিউজ ডেস্ক :: আবার বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। পাইকারি পর্যায়ে গড়ে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ৭২ পয়সা বাড়ানোর প্রস্তাব করেছে তারা।

আজ সোমবার (২৫ সেপ্টেম্বর) সকালে এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) আয়োজিত গণশুনানিতে এই প্রস্তাব করে পিডিবি। তবে দাম বাড়ানোর প্রস্তাব অযৌক্তিক বলছে কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

এ বছরের ২০ ফেব্রুয়ারি আবারও বিদ্যুতের দাম বাড়ানোর জন্য জন্য বিইআরসিতে প্রস্তাবনা জমা দেয় পিডিবি।

২০১৫-১৬ অর্থবছরের হিসাব-নিকাশ শেষে পিডিবির পক্ষ থেকে পাইকারি পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম দশমিক ৭২ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়।

তাদের উপস্থাপিত তথ্য-উপাত্তে দেখানো হয় ২০১৬-১৭ অর্থবছরের আয়-ব্যয় হিসাব করলে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৮৭ পয়সা বাড়বে। আর ২০১৭-১৮ সালের হিসাবে এই বাড়ানোর হিসাব দাঁড়াবে এক টাকা নয় পয়সা।

তবে এই তথ্য-উপাত্তে ঘাটতি আছে বলে মনে করেন ক্যাবের জ্বালানি উপদেষ্টা ড. শামসুল আলম। সরকারের পক্ষ থেকে বিদ্যুতের উৎপাদন মূল্য কমানোর চেয়ে কীভাবে বাড়ানো যায়, সেই চেষ্টাই রয়ে গেছে বলেও অভিযোগ তাঁর।

শামসুল আলম বলেন, ‘সরকার ওপর লেভেল থেকে কী করে বিদ্যুতের দাম বেশি বেশি বাড়ানো যায় সে চেষ্টা চলছে। সর্বাধিক বিদ্যুৎ উৎপাদনের পর যদি এমন হয়, এর থেকে বেশিভাবে বিদ্যুৎ উৎপাদনের ব্যয় আরো বাড়ানো যায় না। সেই পথ অবলম্বন করে চলেছে।’

এমন অবস্থায় জনস্বার্থের কথা বিবেচনা করে বিদ্যুতের দাম বাড়ানো যাবে কি না, সে বিষয়ে কমিশনকে ভেবে দেখার অনুরোধ জানান তিনি।

পিডিবির প্রস্তাবের ভিত্তিতে বর্তমানে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ৫৭ পয়সা করে বাড়ানো যেতে পারে বলে মনে করছে বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটি। আইন অনুযায়ী এই গণশুনানির ৯০ দিনের মধ্যে দাম বাড়ানের ঘোষণা দেবে বিইআরসি।

গণশুনানি চলাকালে বিইআইরসি ভবনের নিচে বিক্ষোভ করেছে কয়েকটি বাম দল। তাদের যুক্তি,  ঠিকঠাক হিসাব করলে বিদ্যুতের দাম তো বাড়বেই না, উল্টো কমানো উচিত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.