সরকারি বে-সরকারি দপ্তরে সিটিজেন চার্টার নিশ্চিত করার ঘোষণা

0

সিটিনিউজ ডেস্ক :  “তথ্যের অধিকার, তথ্যই শক্তি; সুশাসনের হাতিয়ার, দুর্নীতি থেকে মুক্তি” এই স্লোগানে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে জেলা প্রশাসন, সনাক-টিআইবি চট্টগ্রাম ও জেলায় কর্মরত এনজিও সমূহের উদ্যোগে উদযাপন করা হয় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৭।

এ উপলক্ষে আজ বৃহস্পিতবার (২৮ সেপ্টেম্বর) সকাল ০৯ ঘটিকায় নগরীর ডিসি হিল হতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), চট্টগ্রাম মোহাম্মদ মাসুকুর রহমান সিকদার এর নেতৃত্বে তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কে সচেতন হওয়ার আহবান জানিয়ে শোভাযাত্রা শুরু হয়।

শোভাযাত্র পূর্ববর্তী বেলুন উডিয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), মহোদয় দিনের কর্মসূচীর শুভ উদ্ধোধন ঘোষনা করেন। শোভাযাত্রা পরবর্তী সনাক চট্টগ্রাম মহানগরের সভাপতি এডভোকেট আখতার কবির চৌধুরীর সভাপতিত্বে ও মিসেস উম্মে খায়ের রুমির এর সঞ্চালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), চট্টগ্রাম মোহাম্মদ মাসুকুর রহমান সিকদার, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, মিসেস জেসমিন সোলতানা পারু, নির্বাহী পরিচালক, ইলমা, মোহাম্মদ সাঈদ হাসান, উপ পরিচালক, জেলা তথ্য অধিদপ্তর ও শ্যামল ফ্রান্সিস রোজারিও, আঞ্চলিক ব্যবস্থাপক, ওয়াল্ড ভিশন বাংলাদেশ চট্টগ্রাম।

সভায় তথ্য অধিকার দিবসের ধারণা পত্র পাঠ করেন টিআইবির ইয়েস সহ-দলনেতা প্রীতি দাশ তার উপস্থপনায় তথ্য অধিকার আইন বাস্তবায়নে সাফল্য অর্জনকারী বিভিন্ন দেশের অভিজ্ঞতা এবং তথ্য অধিকার বিষয়ে টিআইবি পরিচালিত বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রমের অভিজ্ঞতা থেকে চিহ্নিত তথ্য অধিকার বিষয়ক ৭টি করণীয় মানববন্ধনে তুলে ধরা হয়।

করণীয়গুলো হলো: তথ্য অধিকার আইনে ব্যবসা, রাজনৈতিক দল ও গণমাধ্যকে অন্তর্ভুক্ত করা; কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য প্রাপ্তির সঠিক আবেদন তৈরিতে সহায়তার জন্য সরকার কর্তৃক জনসাধারণের জন্য ‘তথ্য ও পরামর্শ ডেস্ক’ বা অনলাইন উদ্যোগ গ্রহণ; সকল কর্তৃপক্ষকে আইনের ধারা ৫ ও সংশ্লিষ্ট প্রবিধানমালা ২০১০ অনুযায়ী তথ্য সংরক্ষণ এবং স্ব-উদ্যোগে তথ্য প্রকাশের নীতিকে সর্বোচ্চ প্রাধান্য দেওয়া; এবং তথ্য সংরক্ষণের সহায়ক হিসেবে বিগত পাঁচ বছরে প্রাপ্ত আবেদনপত্র বিশ্লেষণ করা।

এছাড়াও তথ্য প্রদানে নিয়োজিত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্ব সম্পর্কে জ্ঞান ও তথ্য প্রদানে প্রতিষ্ঠানের সক্ষমতা অর্জনে বিভিন্ন কারিগরী ও অনলাইন প্রশিক্ষণ প্রদান; তথ্য ও প্রযুক্তির কার্যকর ব্যবহার ও আইন বাস্তবায়নের গতি, তথ্য প্রদানে কর্তৃপক্ষের দক্ষতা ও সংগতি পর্যবেক্ষণে তথ্য কমিশনের ক্ষমতা বৃদ্ধিসহ মনিটরিং কার্যক্রমে সুশীল সমাজ ও জনগণের অংশগ্রহণের সুযোগদান; তথ্য কমিশনের নেতৃত্বে সকলের সক্রিয় সম্পৃক্ততায় বিভিন্ন মেয়াদে পর্যায়ক্রমে কৌশলগত কর্ম-পরিকল্পনা প্রণয়ন এবং এর বাস্তবায়নে বার্ষিক জাতীয় বাজেটে অর্থ-বরাদ্দ রাখা; এবং বিদ্যমান অন্যান্য আইন এবং বিধিকে তথ্য অধিকার আইনের সাথে সামঞ্জস্যপূর্ণ করার ব্যবস্থা গ্রহণ ও কার্যকর তথ্য কমিশনের ক্ষমতা প্রয়োগে বিচার বিভাগ এবং আইন প্রয়োগকারী সংস্থাসমূহের সক্রিয় সমর্থন নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ।

এছাড়া তথ্য অধিকার আইন ২০০৯ এর উপর মাল্টিমিডিয়া উপস্থাপন করেন মোহাম্মদ তৌহিদুল ইসলাম, এরিয়া ম্যানেজার, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), চট্টগ্রাম মহানগর। উপস্থাপনা পরতবর্তী উম্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন, দুস্থ্য স্বাস্থ্য কেন্দ্র ডি.এস.কে এর এ্যাডভোকেসী অফিসার আরেফাতুল জান্নাত, অপরাজেয় বাংলাদেশ এর আঞ্চলিক ব্যবস্থাপক মাহবুব উল আলম, ব্রাইট বাংলাদেশ ফোরাম এর ব্যবস্থাপক (কর্মসূচী) সোহাইল উল আলম প্রমুখ।বিজ্ঞপ্তি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.