মাতমহীন তাজিয়া মিছিল অনুষ্ঠিত

0

সিটিনিউজ ডেস্ক:: রাজধানীতে শিয়া সম্প্রদায়ের আশুরার পালনের প্রধান অনুষঙ্গ তাজিয়া মিছিল অনুষ্ঠিত হয়েছে। পুরান ঢাকার হোসেনি দালান রোড ও ইমামবাড়া থেকে দুটি তাজিয়া মিছিল বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। এ ছাড়া মোহাম্মদপুর ও মিরপুরেও তাজিয়া মিছিল বের করা হয়্। এবারের মিছিলে রক্তাক্ত মাতম ছিল না।

আজ শনিবার সকাল সাড়ে নয়টায় পুরান ঢাকার হোসেনি দালান রোড থেকে একটি তাজিয়া মিছিল বের হয়ে আজিমপুর, নিউমার্কেট হয়ে ধানমন্ডি ২ নম্বর সড়কে গিয়ে শেষ হয়।  ঢাকা ও এর আশপাশের লোকজন এই মিছিলে অংশ নেন।

হোসেনি দালান রোডের ইমামবাড়া থেকে আরেকটি মিছিল বের হয়ে পুরান ঢাকার বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।

এবারের মিছিলে ছুরি-কাঁচি, তলোয়ার, জিঞ্জির নিষিদ্ধ ঘোষণা করেছিল পুলিশ প্রশাসন। তাই কোনো মিছিলে অন্যবারের মতো ছুরির গুচ্ছ দিয়ে পিঠে আঘাত করতে করতে রক্তাক্ত মাতম করতে দেখা যায়নি। প্রতিটি মিছিলের সামনে ও পেছনে বিপুলসংখ্যক পুলিশ ও র‌্যাবের সদস্য নিরাপত্তার দায়িত্বে ছিলেন।

হোসেনি দালানে প্রবেশের সময়ও কড়া নিরাপত্তার মধ্য দিয়ে যেতে হয়েছে মানুষকে। দালানের আশপাশে সিসিটিভি চোখে পড়ে।

২০১৫  সালের আশুরার রাতে হোসেনি দালানে বোমা হামলার ঘটনার পর থেকে তাজিল মিছিল ও হোসেনি দালান এলাকায় কড়া নিরাপত্তা ব্যভস্থা নেয়া হয়। ওই হামলায় নিহত হয় একজন ও আহত হয় অনেকে।

হিজরি ৬১ সনের ১০ মহররম মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) কারবালার ফোরাত নদীর তীরে ইয়াজিদ বাহিনীর হাতে শাহাদত বরণ করেন। এই শোক ও স্মৃতি স্মরণ করে পবিত্র আশুরা পালিত হয় বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে।

পবিত্র আশুরা উপলক্ষে রাজধানী ঢাকায় দিনব্যাপী কর্মসূচির মধ্যে আছে তাজিয়া মিছিল, বিশেষ মোনাজাত, কোরআনখানি, দোয়া ও মাহফিল। অনেকে দিবসটি উপলক্ষে নফল রোজা রেখেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.