সু চির মন্ত্রীর সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী

0

সিটিনিউজ ডেস্ক:: রোহিঙ্গা ইস্যু নিয়ে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির দপ্তরবিষয়ক মন্ত্রী কিউ টিন সোয়ের সঙ্গে বৈঠক করছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সোমবার বেলা ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এই বৈঠক শুরু হয়।

বৈঠকে উপস্থিত আছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের, পররাষ্ট্র সচিব শহীদুল হক, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন।

বৈঠকে কী নিয়ে আলোচনা হচ্ছে এখনো জানা না গেলেও সেখানে রোহিঙ্গা সমস্যা সমাধানের বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে গতকাল রবিবার দিনগত রাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন টিন শোয়ের।

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনে দেশটির রাখাইন রাজ্য থেকে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এ নিয়ে আন্তর্জাতিক চাপের মধ্যে মিয়ানমারের স্টেট কাউন্সিলর সু চি তার দপ্তরবিষয়ক মন্ত্রীকে বাংলাদেশে পাঠিয়েছেন বলে সূত্রে জানা যায়। আলোচনায় রোহিঙ্গাদের ফেরানোর ওপর বাংলাদেশ জোর দেবে বলে জানা গেছে।

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, সম্প্রতি নিউইয়র্কে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে যে আলোচনা হয়েছে, তারই ধারাবাহিকতায় রোহিঙ্গাদের ফেরানোর ওপর জোর দেবে বাংলাদেশ। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থং তুন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে আলোচনা করেন। ওই আলোচনায়ও বাংলাদেশ রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়টি জোর দিয়ে বলেছে। রোহিঙ্গাদের ফেরানোর প্রক্রিয়া নিয়ে মিয়ানমারকে একটি রূপরেখাও দিয়েছে বাংলাদেশ। ঢাকায় এলে মিয়ানমার যেন এ বিষয়ে প্রস্তুতি নিয়ে আসে, সেটাও নিউইয়র্কের আলোচনায় উল্লেখ করা হয়েছিল। তাই আজকের আলোচনায় এটাই থাকবে মূল প্রসঙ্গ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.