‘আমরা প্রমাণ করেছি, আমরা পারি’ -শেখ হাসিনা

0

সিটিনিউজ ডেস্ক :: নির্মাণাধীন পদ্মা সেতুর পিলারের ওপর স্প্যান বসায় প্রথমবারের মতো দৃশ্যমান হয়েছে সেতুটি। এতে উচ্ছ্বসিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমরা প্রমাণ করেছি, আমরা পারি ।’

আজ সোমবার (২ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় সময় গতকাল রোববার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন শহরে রিটজ কার্লটন হোটেলে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী। সেখানে আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গসংগঠনের পক্ষ থেকে মতবিনিময় সভার আয়োজন করা হয়। এ সময় পদ্মা সেতু নির্মাণের অগ্রগতির বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা প্রমাণ করেছি, আমরা পারি। আমি অনেক খুশি।’

প্রধানমন্ত্রী বলেন, পদ্মা সেতু নির্মাণ বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ ছিল। কারণ, এটির সঙ্গে দেশের ভাবমূর্তি জড়িয়ে ছিল। পদ্মার মতো খরস্রোতা বড় নদীতে এমন একটি বিশাল সেতু নির্মাণ করার সিদ্ধান্ত নিয়ে বিশ্বের সামনে একটি উজ্জ্বল উদাহরণ তুলে ধরেছে বাংলাদেশ। বাঙালি যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছে। সততা ও দৃঢ়সংকল্প থাকলে তারা যা চায়, করতে পারে।

সভায় শেখ হাসিনা বলেন, ‘আমরা মানুষের জন্য রাজনীতি করি। আমরা মানুষের জন্য কাজ করি। আর আমরা প্রমাণ করেছি, আমরা পারি।’

এর আগে গত শনিবার (৩০ সেপ্টেম্বর) পদ্মা সেতুতে পিলারের ওপর বসানো হয় প্রথম স্প্যান। ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর ওই স্প্যান বসানো হয়। আর এতেই প্রথম দৃশ্যমান হয় পদ্মা সেতু।

পদ্মা সেতু প্রকল্পের কাজে ৪৭ শতাংশ অগ্রগতি হয়েছে উল্লেখ করে প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, পদ্মা সেতুতে কর্মরত দেশি-বিদেশি প্রকৌশলীরা খুবই আনন্দিত। তাঁদের অক্লান্ত পরিশ্রম ও মেধার কারণে সেতু দৃশ্যমান হয়েছে।

২০১০ সালে বিশ্বব্যাংক বাংলাদেশের পদ্মা সেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে তদন্ত শুরু করে। পরে সম্ভাব্য দুর্নীতির অভিযোগ এনে ২০১১ সালে পদ্মা সেতুর অর্থায়ন থেকে সরে যায় তারা। বাংলাদেশ সরকারও বিশ্বব্যাংককে না বলে দেয়। পরে নিজস্ব অর্থায়নে দেশের সর্ববৃহৎ প্রকল্পটি বাস্তবায়নের পরিকল্পনা নেয় সরকার।

২০১৪ সালে পদ্মা সেতু নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ কোম্পানির সঙ্গে চুক্তি সই করে সরকার। ২০১৬ সালের মার্চে নির্মাণকাজ শুরু করে প্রতিষ্ঠানটি। বর্তমানে পদ্মা সেতুর নদীশাসনের কাজ করছে সিনোহাইড্রো করপোরেশন। চায়না মেজর ব্রিজ কোম্পানি মূল সেতুর নির্মাণকাজ করছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.