কোরীয় উপদ্বীপে মার্কিন বোমারু বিমান

0

আন্তর্জাতিক ডেস্ক:: উত্তেজনাপূর্ণ কোরীয় উপদ্বীপে বোমারু বিমান উড়িয়ে সামরিক মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়ার সাথে মিলে যুক্তরাষ্ট্র এই সামরিক মহড়া চালায় বলে জানায় বিবিসি।

মার্কিন বি-১বি যুদ্ধবিমানের সাথে আকাশে উড়ে দক্ষিণ কোরিয়ার দুটি এফ-১৫ কে ফাইটার জেট। দক্ষিণ কোরিয়ার জলসীমার মধ্যে এই সামরিক মহড়াটি চলে।

দুই মিত্র দেশের এই সামরিক মহড়া ঠিক এমন সময় চালানো হলো যখন উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে উত্তেজনা চরমে পৌঁছেছে। গত কয়েকমাসে পিয়ংইয়ং ছয়বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এর মধ্যে একটি ছিল শক্তিশালী হাইড্রোজেন বোমার পরীক্ষা। এমনকি জাপান সীমার ওপর দিয়ে দুটো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়েছে।

এদিকে মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের সামরিক মহড়া নিয়ে জানা যায়, দেশটির প্রশান্ত মহাসাগরীয় নৌঘাঁটি গুয়াম থেকে বোমারু বিমানগুলো উড্ডয়ন করা হয়েছিল। তারপর দক্ষিণ কোরিয়ার আকাশসীমায় প্রবশে করে পীত সাগরের ওপর গোলাগুলির মহড়া চালায়।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এই আকস্মিক যৌথ মহড়ার কথা স্বীকার করে জানায়, এই কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে ‘তীব্র প্রতিরোধের’ প্রস্তুতি নেওয়া।

যুক্তরাষ্ট্র থেকে বলা হয়, তাদের এই যৌথ মহড়ায় অংশ নিয়েছিল জাপানের বিমানবাহিনীও। উত্তর কোরিয়ার চলমান হুমকি প্রসঙ্গে মঙ্গলবার রাতে শীর্ষ কর্মকর্তাদের সাথে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

গত কয়েক সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.