‘বোমা ফেলার আগ পর্যন্ত কূটনৈতিক চেষ্টা চলবে’

0

আন্তর্জাতিক ডেস্ক: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কূটনৈতিকভাবে উত্তর কোরিয়ার সঙ্গে সঙ্কট মিটিয়ে নিতে চান বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। প্রথম বোমা ফেলার আগ মুহূর্ত পর্যন্ত কূটনৈতিক চেষ্টা অব্যাহত থাকবে বলেও সিএনএন-এর সঙ্গে আলাপকালে জানান তিনি।

গত মাসে প্রেসিডেন্ট ট্রাম্প টিলারসনের উদ্দেশ্যে এক টুইট বার্তায় লিখেছিলেন, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে কথা বলে সময় নষ্ট করার দরকার নেই।

আরেক টুইট বার্তায় তিনি উল্লেখ করেন, আমাদের চমৎকার পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে নির্দেশ দিয়েছি, পিচ্চি রকেট ম্যানের সঙ্গে আলোচনার চেষ্টা করে সময় নষ্ট করার দরকার নেই।

পররাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি আরও লেখেন, রেক্স, আপনার শক্তি সঞ্চয় করুন, আমাদের যা করণীয় আমরা সেটাই করবো। অথচ টিলারসনের দাবি, পেসিডেন্ট তাকে স্পষ্টভাবে নির্দেশ দিয়েছেন কূঠনৈতিকভাবে সঙ্কট মিটিয়ে ফেলার। এজন্য বোমা ফেলার আগ মুহূর্ত পর্যন্ত কূটনৈতিক চেষ্টা অব্যাহত রাখা হবে।

এদিকে কোরিয়া উপত্যকায় দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথভাবে যুদ্ধবিমান, ডেস্ট্রয়ার এবং বিমান উড়িয়েছে যুক্তরাষ্ট্র। এতে বেজায় চটেছেনে কিম জং উন। দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের এই যৌথ মহড়াকে যুদ্ধের রিহার্সেল হিসেবে বর্ণনা করেছে পিয়ংইয়ং।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.