তালের রকমারি খাবারের পদ

0

সিটিনিউজবিডি :  তাল আমাদের একটি পরিচিত শব্দ। তাল থেকে আমরা অনেক রকম পিঠা ও নানা রকম খাদ্য তৈরি করতে পারি। তাই দেখে নেই তালের কয়েকটি পদ।

তাল পরোটা
উপকরণ: পাকা তাল ১টি, ময়দা ৪ কাপ, চিনি ১ কাপ, খাবার সোডা ১ চিমটি, এলাচ গুঁড়া ১ চিমটি, ঘি বা তেল ভাজার জন্য।
প্রণালি: প্রথমে তাল খোসা ছাড়িয়ে রস বের করে নিন। এবার একটি পাত্রে ময়দা, চিনি, এলাচ গুঁড়া, খাবার সোডা ও পাকা তালের রস দিয়ে শক্ত ডো তৈরি করুন। এবার লেচি কেটে পরোটার মতো করে বেলে নিন। চুলায় তাওয়া দিয়ে তাতে পরোটা সেঁকে নিন। তারপর ২ চা চামচ ঘি দিয়ে ভাজুন। গরম গরম পরিবেশন করুন মজাদার তাল পরোটা।
তাল-পোস্ত পিঠা
উপকরণ: তালের ঘন ক্বাথ ১ কাপ, চিনি দেড় কাপ, আতপ চালের গুঁড়া ২ কাপ, ময়দা আধা কাপ, পোস্তদানা ২ টেবিল চামচ, কোরানো নারকেল ১ কাপ, খাওয়ার সোডা ১ চা-চামচ, ফেটানো ডিম ১টি, ঘন দুধ ১ কাপ, গুঁড়া দুধ আধা কাপ, মাখন ২ টেবিল চামচ, লবণ ১ চিমটি, তেল ভাজার জন্য।
প্রণালি: চালের গুঁড়া, ময়দা, লবণ, গুঁড়া দুধ এবং খাওয়ার সোডা একত্রে মিশিয়ে নিন। বড় বাটিতে তালের সঙ্গে চিনি, ডিম এবং মাখন মিশিয়ে ভালো করে ফেটে নিন। এবারে কোরানো নারকেল ও দুধ মিশিয়ে নিন তালের মিশ্রণের সঙ্গে। এতে অল্প অল্প করে চালের গুঁড়া ও ময়দার মিশ্রণ মিশিয়ে ঘন মসৃণ গোলা তৈরি করে এক ঘণ্টা ঢেকে রেখে দিন। গোলার ঘনত্ব অনুযায়ী চালের গুঁড়া এবং ময়দার মিশ্রণ কম-বেশি লাগতে পারে। গোলার ঘনত্ব পিঠা তৈরির আন্দাজমতো হলে পোস্তদানা ছিটিয়ে মিশিয়ে তারপর ঘণ্টাখানেক ঢেকে রেখে দিন। কড়াইয়ে তেল গরম হলে গোলার মিশ্রণ পুনরায় মিশিয়ে ১ টেবিল চামচ করে কয়েকটি গোলা ছেড়ে দিন। মৃদু আঁচে লালচে করে ভেজে তেল ছেঁকে উঠিয়ে টিস্যু পেপার বা কিচেন টাওয়েলে রাখুন। এভাবে সব পিঠা ভেজে তুলুন। পরিবেশন পাত্রে সাজিয়ে পরিবেশন করুন তাল-পোস্ত পিঠা। ইচ্ছা করলে রোস্টেড পোস্তদানা ছিটিয়ে পরিবেশন করা যেতে পারে।
তাল ক্ষীর
উপকরণ: তালের ঘন ক্বাথ ১ কাপ, ঘন দুধ ১ লিটার, কোরানো নারকেল ১ কাপ, রোস্টেড সাদা তিল গুঁড়া বা বাটা ২ টেবিল চামচ, বাদাম, পেস্তা ও কাজু কুচি ২ টেবিল চামচ, চিনি দেড় কাপ, ঘি সিকি কাপ ও ১ টেবিল চামচ, রোস্টেড সাদা তিল দেড় টেবিল চামচ।
প্রণালি: এক লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে দেড় কাপ করুন। বাদাম ও পেস্তা কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে কুচি করে নিন। ফ্রাইপ্যানে ঘি গরম করে আঁচ কমিয়ে ১ টেবিল চামচ রোস্টেড সাদা তিল বাটা ফোড়ন দিন। এতে ঘি দিয়ে নেড়ে তালের ক্বাথ দিয়ে মাঝারি আঁচে অনবরত নাড়ুন। দু-একবার ফুটে উঠলে কোরানো নারকেল, ঘন দুধ ও চিনি দিয়ে অনবরত নাড়ুন। ঘন হয়ে যখন তালের সুগন্ধি বের হবে তখন আঁচ কমিয়ে বাকি রোস্টেড বাটা তিল দিয়ে ভালো করে মিশিয়ে নাড়ুন। এবার ১ টেবিল চামচ বাদাম, পেস্তা ও কাজু কুচি দিয়ে নেড়ে পরিবেশন পাত্রে ঢেলে নিন। ওপরে বাকি ১ টেবিল চামচ ঘি ছড়িয়ে রোস্টেড সাদা তিল ও অবশিষ্ট বাদাম, পেস্তা ও কাজু কুচি ছিটিয়ে দিন। ঠাণ্ডা হলে পরিবেশন করুন তিল-তাল ক্ষীর।
তালের পাটিসাপটা
উপকরণ: ব্যাটারের জন্য: ময়দা ১ কাপ, ঘন দুধ ১ কাপ, চিনি ৬ চা-চামচ, ছোট এলাচ গুঁড়া আধা চা-চামচ, ডিম ১টি, লবণ ১ চিমটি, মাখন বা ঘি ২ চা-চামচ।
ক্ষীর বা পুরের জন্য: তালের ক্বাথ ১ কাপ, নারকেল (কোরানো) ১ কাপ, ঘন দুধ ১ কাপ (আধা লিটার দুধকে জ্বাল দিযে), চিনি আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা-চামচ, কাজু, কিশমিশ ও পেস্তা কুচি ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, তেল ব্রাশ করার জন্য।
প্রণালি: পুরের সব উপকরণ একত্রে মিশিয়ে অল্প আঁচে চুলায় দিন। অনবরত নাড়তে থাকুন। আঠালো হলে নামিয়ে ঠাণ্ডা করুন। ব্যাটারের সব উপকরণ একত্রে মিশিয়ে মসৃণ ব্যাটার তৈরি করে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা ঢেকে রেখে দিন।
ননস্টিক ফ্রাইপ্যানে তেল ব্রাশ করে নিন। প্যান গরম হলে ১ চামচ করে ময়দার গোলা বা ব্যাটার দিয়ে দিন। প্যান ঘুরিয়ে গোলা রুটির মতো পাতলা ও বড় করুন। এবার তাতে পুর দিয়ে রোল করে নিন। এপিঠ-ওপিঠ সেঁকা ভাজা হলে নামিয়ে নিন তাল ক্ষীরের তালের পাটিসাপটা।
তাল-চিঁড়ার নাড়ু
উপকরণ: চিঁড়া আধা কেজি, তেজপাতা ১টি, আখের গুড় ৮০০ গ্রাম, ভাজা জিরা আধা চা-চামচ, তালের ক্বাথ আধা কাপ (কমও লাগতে পারে)।
প্রণালি: চিঁড়া ভালো করে কাপড়ে ছেকে নিন যেন কোনো বালু না থাকে। শুকনো খোলায় চিঁড়া টেলে নিন। বড় একটি ফ্রাইপ্যান বা কড়াইয়ে তেজপাতা, গুড় এবং তালের ক্বাথ একত্রে মিশিয়ে জ্বাল দিন। গুড় এবং তালের ক্বাথ ফুটে ওঠার পর তাতে জিরা এবং চিঁড়া দিয়ে নেড়ে মিশিয়ে নিন। চুলা থেকে নামানো মাত্রই দু’হাত ঠাণ্ডা পানিতে ভিজিয়ে নিয়ে নাড়ু বানিয়ে নিন।
অল্প অল্প করে গুড়, তাল, চিঁড়ার মিশ্রণ হাতের তালুতে নিয়ে গোল করে নাড়– তৈরি করতে হবে। প্রতিবারই হাত দুটো ঠাণ্ডা পানিতে ভিজিয়ে নেবেন। গরম অবস্থায় নাড়ুনা বানালে নাড়ু তৈরি হবে না। ঠাণ্ডা হয়ে গেলে মুঠ করে নাড়ু বানানো যাবে না। চিঁড়াগুলো খুলে খুলে যাবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.