চন্দনাইশে পিএসসি’র মডেল টেস্ট ফি ৫০ টাকা

0

নিজস্ব সংবাদদাতা, চন্দনাইশ : চন্দনাইশে ৪ হাজারের অধিক পি.এস.সি শিক্ষার্থীদের কাছ থেকে ২য় বারের মত মডেল টেস্টের বিনিময়ে ৫০ টাকা ফি আদায় করা হচ্ছে। শিক্ষাঅফিস ৩০টাকা, বিদ্যালয় কর্তৃপক্ষ পাচ্ছে ১৫ টাকা। গতকাল ২২ অক্টোবর ২য় মডেল টেস্ট শুরু হয়।

চন্দনাইশে ৯৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২৭ টি কেজি স্কুলের ৪ হাজার ২শত ৬৮ জন পি.এস.পি পরীক্ষার্থী ২য় বারের মত মডেল টেেেস্ট অংশ নেয়। প্রতি শিক্ষার্থী পরীক্ষা বাবাদ ৫০ টাকা হরে ফি আদায় করায় ২ লক্ষ ২৩ হাজার ৪ শত টাকা ফি আদায় হয়। এর মধ্যে উপজেলা শিক্ষা অফিস খাতা,প্রশ্ন,প্রবেশ পত্রের ফটোকপি সরবরাহের করে ৩৫ টাকা হারে নিয়ে ১ লক্ষ ৫৯ হাজার ৩শত টাকা নিয়ে নেয়। অপরদিকে বিদ্যালয় কর্তুপক্ষ ১৫ টাকা হারে ৬৪ হাজার টাকা নেয়।

জানা যায় গত ১৪ সেপ্টেম্বার মডেল টেস্ট শুরু হয়ে ২১ সেপ্টেম্বর প্রথম মডেল টেস্ট পরীক্ষা শেষ হয়। কিš‘ ইতিমধ্যে দূগাপূর্জা, প্রভারণা পূর্ণিমা, হিজরী নববর্ষ, আশুরাসহ ১৪ দিন বিদ্যালয় বন্ধ ছিল। বন্ধ থাকার পর ৫ অক্টোবর বিদ্যালয় খেলা হয়। নিদিষ্ট সময়ের মধ্যে শিক্ষকরা খাতা মূল্যায়ন ও শেষ করতে পারেনি। ২য় বারের মত গতকাল ২২ অক্টোবর মডেল টেস্ট শুরু হয়েছে। যা ২৯ অক্টোবর শেষ হবে। পরীক্ষা নি”েছন বিদ্যালয় শিক্ষকরা। ফি আদায় করছে উপজেলা শিক্ষা অফিস। আদায়কৃত পরীক্ষার ফি’র টাকা ব্যয় বিবরণী শিক্ষকদের দেয়া হয়না বলে অভিযোগ রয়েছে। তাছাড়া প্রশ্নপত্র ও খাতা সরবরাহ করে শিক্ষার্থীদের ৩৫ টাকা ব্যয় হবে না বলে অভিযোগ অভিভাবক মহলের।

নীতিমালা অনুযায়ী মডেল টেস্টের পরীক্ষার ফি’র আবশিষ্ট টাকা ক্রীড়া সাংস্কৃতিক প্রতিযোগিতায় খরচ করার কথা থাকলেও তা করা হয় না বলে শিক্ষকদের অভিযোগ। গতবছর ১ বার মডেল টেস্ট নেয়া হলেও এবছর ২ বার নেয়া হচ্ছে। ফি নেয়া হচ্ছে দ্বি গুণ। এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সেলিনা আকতার বলেছেন, যে টাকা নেয়া হয়েছে তা খাতা,প্রশ্ন,অতিরিক্ত খাতায় ব্যয় হচ্ছে। ৫ অক্টোবর বিদ্যালয় খোলার দিন ১ম মডেল টেস্টের ফলাফল প্রকাশ করা কথা ছিল। যারা খাতা দিতে পারেনি তাদের নিকট থেকে ব্যাখ্যা চাওয়া হবে। তাছাড়া মডেল টেস্টের জন্য কোন রকম ক্লাস নিতে হয় না। এটা শুধু পরীক্ষার্থীদের তৈরি করার জন্য পদক্ষেপ নেয়া হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.