রোহিঙ্গাদের জন্য ৩৪ কোটি ডলারের সাহায্য ঘোষণা

0

সিটিনিউজ ডেস্ক:: মিয়ানমার সেনাবাহিনীর নিধনযজ্ঞের হাত থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য নতুন করে ৩৪ কোটি ডলার সাহায্যের ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক দাতা গোষ্ঠী। সোমবার জেনেভায় রোহিঙ্গা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে বিভিন্ন দাতা সংস্থা এই ঘোষণা দেয়।সম্মেলনে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শামীম আহসান জানান, রোহিঙ্গা সংকটের স্থায়ী ও কার্যকর সমাধান চায় বাংলাদেশ। এখনও মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা জাতিগোষ্ঠীর মানুষের ঢল বাংলাদেশে রয়েছে।

জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার হিসেব অনুযায়ী, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সংখ্যা ৬ লাখ ছাড়িয়েছে। রোহিঙ্গা সমস্যা সমাধানে সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে জাতিসংঘের শরণার্থী, অভিবাসন ও মানবাধিকার বিষয়ক সংস্থা, ইউরোপীয় ইউনিয়ন এবং কুয়েত।

সম্মেলনে জেনেভায় জাতিসংঘ মিশনে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শামীম আহসান বলেন, ‘রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের লক্ষ্যে মিয়ানমারের সাথে কাজ করছে বাংলাদেশ।’ রোহিঙ্গাদের জন্য দাতা সংস্থাগুলোর কাছে আগামী ছয় মাসের জন্য ৪৪ কোটি ডলার অর্থ সাহায্যের প্রস্তাব দেয়া হয় সম্মেলনে। এর প্রেক্ষিতে বৈঠকে আশ্রিত রোহিঙ্গাদের জন্য ৩৪ কোটি ডলার সহায়তার ঘোষণা আসে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে মিয়ানমার সরকার। তবে দেশে ফিরলেও রোহিঙ্গারা তাদের বসতভিটায় ফিরতে পারবে না। ফেলে আসা জমির মালিকানাও দাবি করতে পারবে না। এর পরিবর্তে তাদের রাখাইনের আদর্শগ্রামে পুনর্বাসন করা হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.