রোবটে যুক্ত হচ্ছে নিত্য নতুন ফিচার

0

সিটিনিউজবিডি :  এক সময় রোবট ছিল আশ্চর্যের এ এক বিষয়। তবে ধীরে ধীরে প্রযুক্তিগত উৎকর্ষের সঙ্গে সঙ্গে রোবটগুলোও পাচ্ছে আধুনিকতা। রোবটিক্স নিয়ে গবেষণা আরো বেশি বেড়ে যাওয়ায় এখন রোবটে যুক্ত হচ্ছে নিত্য নতুন ফিচার। বিশেষায়িত এসব রোবট এবার করবে নতুন রোবটের সৃষ্টি। এমনটাই দাবি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের।

তারা এমন একটি রোবট তৈরি করেছেন, যে রোবটটি নিজে থেকেই ছোট ছোট রোবট তৈরি করতে পারে। সেখানে লাগবে না কোন নতুন ধারণার অন্তর্ভুক্তি। শুধু তাই নয়, নতুন তৈরি রোবটগুলো পরীক্ষা-নিরীক্ষা করে এগুলোর মধ্যে কোনোটিতে ত্রুটি খুঁজে পেলে তাকেও আলাদা করে ফেলতে পারবে মূল রোবট। মূল রোবটটিকে বলা হচ্ছে ‘মা রোবট’ এবং তার তৈরি রোবটগুলোকে বলা হচ্ছে ‘শিশু রোবট’।

এক অর্থে এটি রোবটের স্বনিয়ন্ত্রিত বংশবিস্তার প্রক্রিয়ারই নামান্তর। গবেষকরা জানিয়েছেন, মাদার রোবটটি চলাফেরা করতে সক্ষম এবং তাকে প্রাথমিকভাবে শিশু রোবট তৈরি ও সেগুলো পরীক্ষা করার মতো নির্দেশনা প্রদান করা আছে। সেই নির্দেশনা অনুযায়ী মাদার রোবটটি পরবর্তীকালে মানুষের সংশ্লিষ্টতা ছাড়াই এক থেকে পাঁচটি কিউব ও মোটর ব্যবহার শিশু রোবট তৈরি করতে পারে। শুধু তাই নয়, একেকবারে তৈরি শিশু রোবটগুলোর ডিজাইন বিশ্লেষণ করে সে পরবর্তী সময়ে এর চাইতেও উন্নততর রোবটের ডিজাইনও করতে সক্ষম বলেই দাবি করেন গবেষকরা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.