শিক্ষায় সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে চট্টগ্রামে শিক্ষার্থীদের মানববন্ধন

0

চট্টগ্রাম অফিস :    বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বেতনের ওপর ধার্যকৃত সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।  বৃহস্পতিবার বেলা ১২টায় চট্টগ্রাম প্রেসক্লাব চত্ত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বেসরকারি শিক্ষা অধিকার আন্দোলনের ব্যানারে আয়োজিত মানববন্ধনে চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীদের হাতে ‘আমরা ছাত্র, টাকার গাছ না’, ‘আমার বাবা এটিএম বুথ না’, ‘শিক্ষা কোন পণ্য না, শিক্ষা অধিকার’, ‘শিক্ষা আর ব্যবসা এক সঙ্গে চলবে না’, ‘মুক্তিযুদ্ধের চেতনা, শিক্ষা ব্যবসা করে না’, ‘আমরা ছাত্র, পণ্য সামগ্রী না’, ‘শিক্ষার আর্থিক দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে’, ‘অবিলম্বে ভ্যাট প্রত্যাহার কর’, ‘প্রয়োজন সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান সৃষ্টি করতে না পারা রাষ্ট্রের ব্যর্থতা’ সম্বলিত প্ল্যাকার্ড ছিল।

বক্তারা বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে একজন ছাত্রের বেতন যেখানে ১০০ থেকে ১৫০ টাকা সেখানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একজন ছাত্রকে প্রতিমাসে বিশ্ববিদ্যালয় ভেদে ১০ হাজার থেকে ২৫ হাজার টাকা বেতন পরিশোধ করতে হয়, যা বাংলাদেশের মত একটা উন্নয়নশীল দেশের মধ্যবিত্ত পরিবারের জন্য অত্যন্ত কষ্টসাধ্য।’

তারা বলেন, ‘হাতে গোণা কিছু উচ্চবিত্ত এবং ধনী পরিবার ছাড়া অধিকাংশ শিক্ষার্থীর অভিভাবকদেরই পরিবারের ব্যয় কমিয়ে বিশ্ববিদ্যালয়ের বেতন পরিশোধ করতে হয়। অনেকে টিউশন ও খণ্ডকালীন চাকরি করে লেখাপড়ার খরচ বহন করে।  শিক্ষা ব্যয় কমাতে সরকারের উচিৎ ছিল বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যাতে বেতন ও ভর্তি ফি কম নেয় সে ব্যবস্থা করা। তা না করে উল্টো ওই সমস্ত শিক্ষা বেনিয়াদের লাভের পরিমাণ বৃদ্ধির ব্যবস্থা করতেই এবং তাদের ধার্যকৃত অমানবিক উচ্চ বেতনকে বৈধতা দিতে সরকার এ ভ্যাট আরোপ করলো।’

শিক্ষার্থীরা বলেন, ‘দেশে যথেষ্ট পরিমাণ পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজ সৃষ্টি করতে না পারা রাষ্ট্রের চরম ব্যর্থতা। রাষ্ট্রের ব্যর্থতা ঢাকতে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর ভ্যাট চাপিয়ে দিয়েছে। কিন্তু ছাত্র সমাজ তা মেনে নিবে না। ’

তাই পাবলিক বিশ্ববিদ্যালয়ের ন্যায় বেসরকারি বিশ্ববিদ্যালয়েও সরকারি অনুদান এবং অবিলম্বে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বেতনের ওপর থেকে ধার্যকৃত ভ্যাট প্রত্যাহারের দাবি জানানো হয় মানববন্ধনে।

মানববন্ধনে বক্তব্য রাখেন সার্দান বিশ্ববিদ্যালয়েল ইংরেজি বিভাগের শিক্ষার্থী শরীফুল ইসলাম সৈকত, অজয় দাশ, মোহাম্মদ জুয়েল, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের বিবিএ’র শিক্ষার্থী উৎসব চৌধুরী, দেবরাজ, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের বিবিএ’র শিক্ষার্থী মোস্তফা উল করিম।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.