ইতালির রাশিয়া বিশ্বকাপ মিশন শেষ

0

স্পোর্টস ডেস্ক:: পারল না ইতালি, পারলেন না জিয়ানলুইজি বুফন। দেশের জার্সিতে নিজের শেষটা এমন করুণ হবে হয়তো স্বপ্নেও ভাবেননি। শঙ্কাটা আগেই পেয়ে বসে ইতালির ঘাড়ে, যখন প্রথম লেগে সুইডেনের কাছে হেরে যায় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। মিলানে ফিরতি লেগ, লড়াইটা নিজ বাড়ির উঠোনে বলে আত্মবিশ্বাসের জ্বালানিটা ভরপুরই ছিল ইতালীয়দের।

আগের দিন রীতিমত হুঙ্কার ছাড়েন কোচ জিয়ান পিয়েরো ভেনচুরা। ‘আমরা ইতালি। আমরা বিশ্বকাপে খেলব’। হলো না সেই কথার প্রতিফলন। উল্টো সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করে বিদায় নিল পশ্চিম ইউরোপের দেশটি।

একদিনে কান্নার রোল, অপরদিকে বাঁধভাঙা উচ্ছ্বাস। এটাই যে ফুটবলের রোমাঞ্চ, ফুটবলের ধর্ম কি-বা সৌন্দর্য। কেউ হাসবেন, কেউ কাঁদবেন। কেউ হারবেন, কেউ আবার হারাবেন। তবে গেল রাতটা ইতালির জন্য সত্যিই মন ভাঙার রাত। নিজ মাঠে গ্যালারিভর্তি দর্শকদের হতাশার সাগরে ভাসিয়ে রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়া মানতে পারছেন না মিলানবাসী।

ম্যাচ শুরুর অনেক আগ থেকেই কানায় কানায় পূর্ণ সান সিরো স্টেডিয়াম। পতাকা, ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড আর জার্সি গায়ে গোটা গ্যালারিকে মাতিয়ে রাখে রোম শহরের দেশটি। মনেপ্রাণে একটাই চাওয়া বিশ্বকাপ, বিশ্বকাপ। থমকে গেল সেই চাওয়া, ভেঙে গেল সব স্বপ্ন। প্রিয় দলের জন্য সব সাজ যেন এক নিমেষেই পুড়ে ছাই। ৫৯ বছর পর ইতালিকে ছাড়া দেখতে হবে বিশ্বকাপ।

আক্রমণ আর পাল্টা আক্রমণের মধ্যে দিয়ে সমানতালে লড়ল ইতালি-সুইডেন। মাঝে-মধ্যে সম্ভাবনা জাগালেও হয়নি উদযাপন। শেষ পর্যন্ত খালি হাতেই বাড়ি ফিরতে হলো ইতালিকে। বিশ্বমঞ্চ থেকে ইতালির বিদায়ী দিনে বিদায় বললেন দলনেতা বুফনও। চোখের জলে আন্তর্জাতিক ফুটবলকে গুডবাই বলে দিলেন দু’দশক ধরে ইতালীয় জার্সি রাঙানো এই গোলরক্ষক।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.