ফেসবুকে স্প্যাম থেকে রক্ষা পেতে করণীয়

0

সিটিনিউজবিডি :   সম্প্রতি স্প্যামের যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে ওঠছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীরা। ফেসবুক খোলা অবস্থায় বলা নেই, কওয়া নেই, হুট করে স্বয়ংক্রিয়ভাবে চ্যাটিং বার্তা চলে যাচ্ছে বা ট্যাগ হচ্ছে অন্যের ওয়ালে, যা ব্যবহারকারী নিজেই জানেন না বা বুঝতে পারছেন না। তাছাড়া স্প্যামের মাধ্যমে এমন কিছু ছবি বা ভিডিও অন্যের কাছে চলে যাচ্ছে যা লজ্জায় মাথা নিচু হয়ে যাওয়ার মতো।

এদিকে অনেক ব্যবহারকারী স্প্যামে দ্বারা আক্রান্ত হলেও এ থেকে প্রতিকার পাওয়ার উপায় বা কৌশল জানা না থাকায় রীতিমত বিরম্ভনায় ও লজ্জায় ফেসবুক আইডি বন্ধ করে দিচ্ছেন। তবে খুশির সংবাদ হলো এ ধরনের স্প্যাম কিংবা ভাইরাসের ঝুঁকি কমানো সম্ভব। এ জন্য আপনাকে চালু রাখতে হবে ‘নরটন সেভ ওয়েব’ ফিচার বা অ্যাপ্লিকেশনটি।

এর আগে জেনে নেয়া যাক- স্প্যাম কি?
স্প্যাম হলো একটি তথ্য একই সাথে অনেক ব্যাক্তির (যারা মেসেজটি পেতে চায় না) কাছে প্ররণ করা। অধিকাংশ ক্ষেত্রে বিজ্ঞাপন বা প্রচারের উদ্দেশ্যে নিজেরা বা কয়েকটি সার্ভিসের সাথে যুক্ত হয়ে স্প্যাম ছড়ানো হয়। যা আক্রান্ত ব্যাক্তির অজান্তেই ঘটে থাকে।

স্প্যাম থেকে রক্ষা পাওয়ার উপায়-
আগেই বলা হয়েছে ‘নরটন সেভ ওয়েব’ ফিচার বা অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্প্যাম বা ভাইরাসের ঝুঁকি কমানো সম্ভব।এটি চালু করতে প্রথমে ফেসবুকে লগ-ইন করতে হবে। এরপর http://apps.facebook.com/nortonsafeweb সার্চ লিংক থেকে Request for permission-এর ঘরে Allow ক্লিক করতে হবে। Additional Permissions Required দেখাবে। এখানে Please grant us permission to access your News Feed and Wall-এ ক্লিক করে Allow এবং সবশেষে Continue দিতে হবে।

এরপর নরটনকে স্বাধীনভাবে কাজ করতে দেয়ার জন্য পপ-আপ উইন্ডো থেকে Enable Auto-Scan-এ ক্লিক করলেই এটি চালু হবে। স্বয়ংক্রিয় স্ক্যান হওয়া বন্ধ করতে চাইলে পরে উপরোক্ত লিংকটিতে গিয়ে Disable Auto-Scan-ক্লিক করতে হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.