হজ্ব যাত্রীদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা চলবে  ১৯ আগস্ট পর্যন্ত

0

চট্টগ্রাম অফিস :  হজ্ব যাত্রীর বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক)হাসপাতাল কর্তৃপক্ষ। স্বাস্থ্য পরীক্ষানিরীক্ষার মাধ্যমে প্রায় ১২ হাজার হজ্ব যাত্রীদের দেয়া হচ্ছে হেলথ কার্ড। সাথে ফিট বা আনফিট রিপোর্টও। হাসপাতাল সূত্র জানায়, গত ৮ আগস্ট থেকে এ কার্যক্রম শুরু করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। চলবে ১৯ আগস্ট পর্যন্ত। আর এ সেবা কার্যক্রমে অংশ নিচ্ছেন হাসপাতালের চিকিৎসক, নার্স ও কর্মচারীসহ মোট ৮০ জনের একটি টিম। এর মধ্যে বিভিন্ন বিভাগের ২০ জন বিশেষজ্ঞ চিকিৎসক, ৩০ জন নার্স ছাড়াও সহযোগী হিসেবে রয়েছে ৩০ জন কর্মচারী।

হাসপাতালের দ্বিতীয় তলার সম্মেলন কক্ষে প্রতিদিন সকাল ৮ টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত বিনামূল্যে এ সেবা গ্রহণের সুযোগ পাচ্ছে হজ্ব যাত্রীরা। এ কার্যক্রমের আওতায় প্রতিদিন প্রায় ৭’শ থেকে ৮’শ হজ্ব যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন করা হচ্ছে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার শহিদুল গণি। তিনি বলেন, হাসপাতালে চিকিৎসক, নার্সকর্মচারীর সংখ্যা খুবই অপ্রতুল। জনবলসহ হাসপাতালে নানা সংকট রয়েছে। কিন্তু বিদ্যমান সংকটের মাঝেই আমরা হজ্ব যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। এ কার্যক্রমের আওতায় প্রায় ১২ হাজার হজ্ব যাত্রীর বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন করা হবে।

পরীক্ষার পর হজ্ব যাত্রীদের হেলথ কার্ড দেয়া হচ্ছে। স্বাভাবিক কোন রোগ ধরা পড়লে দেয়া হচ্ছে পরামর্শ। এছাড়া, সংশ্লিষ্ট রোগীদের ইনফ্লুয়েঞ্জাসহ কয়েকটি ভ্যাকসিনও দেয়া হচ্ছে। হজ্ব যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার পর ফিট বা আনফিট রিপোর্ট প্রদানের বিষয়ে হাসপাতাল পরিচালক জানান, এ নিয়ে উচ্চতর দু’টি কমিটি গঠন করা হয়েছে। তিন সদস্যের প্রতিটি কমিটিতে বিশেষজ্ঞ চিকিৎসকরা রয়েছেন। এর একটি মেডিকেল কমিটি এবং অপরটি অ্যাপিল মেডিকেল কমিটি। মেডিকেল কমিটিতে কোন যাত্রী আনফিট হলে তাঁকে অ্যাপিল মেডিকেল কমিটি পুনরায় পরীক্ষানিরীক্ষার পর রিপোর্ট দিচ্ছেন। হাসপাতাল সূত্র জানায়, মেডিকেল কমিটির প্রধান হিসেবে আছেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা.সাত্তার এবং অ্যাপিল মেডিকেল কমিটির প্রধান হিসেবে আছেন মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর ডা. মো. আমির হোসেন। আর হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার শহিদুল গণি পুরো কার্যক্রম তদারকি করছেন।

বাইরে কোন প্রতিষ্ঠান বা ব্যক্তিগত চিকিৎসকের কাছে স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে রিপোর্ট নিতে যেখানে একজন হজ্ব যাত্রীর কয়েক হাজার টাকা খরচ পড়ে, সেখানে বিনামূল্যে এই সেবা পেয়ে অনেকেই স্বস্তি প্রকাশ করেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.