মামলার ১১ জনকে অব্যাহতির সুপারিশ করে প্রতিবেদন!

0

সিটিনিউজ ডেস্ক :: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ফ্লাইটে যান্ত্রিক ত্রুটির ঘটনায় করা মামলায় অভিযোগের সত্যতা না পেয়ে বাংলাদেশ বিমানের সাত কর্মকর্তাসহ ১১ জনকে  অব্যাহতি দেয়ার সুপারিশ করে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়েছে পুলিশ।

তবে বিমানের তিন কর্মকর্তার দায়িত্বে অবহেলার প্রমাণ পেয়েছে সংস্থাটি। তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য আদালতের অনুমতি চাইবে পুলিশ।

ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের সংশ্লিষ্ট কার্যালয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় এই প্রতিবেদন জমা দেন মামলার তদন্তকারী কর্মকর্তা গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ সুপার মাহবুবুল আলম।

আদালত পুলিশের সাধারণ নিববন্ধন কর্মকর্তা এসআই মোঃ মনিরুজ্জামান বলেন, এই মামলায় চূড়ান্ত প্রতিবেদন সন্ধ্যায় পাওয়া গেছে। তাই কোনো বিচারকের কাছে উপস্থাপন করা সম্ভব হয়নি। আগামী ১১ ডিসেম্বর এই মামলার প্রতিবেদন আদালতে দাখিলের দিন রয়েছে। ওই প্রতিবেদনটি উপস্থাপন করা হতে পারে।

তিনি বলেন, মামলার ১১ আসামির সবাইকে ওই অভিযোগ থেকে অব্যাহতি দেওয়ার আবেদন করা হয়েছে প্রতিবদনে। তবে এর মধ্যে প্রথম দিকের তিনজনকে স্বল্প মাত্রার অবহেলার দায়ে ছোট মাত্রার সাজা চেয়ে অআমলযোগ্য প্রসিকিউশনের আবেদন করা হয়েছে।

এ ঘটনায় নয়জন কর্মকর্তাকে আসামি করে মামলা দায়ের করেছিল বিমান কর্তৃপক্ষ। পরে তদন্তে গিয়ে আরো দুজনকে গ্রেফতার করে পুলিশ।

অব্যাহতিপ্রাপ্তদের মধ্য আছেন প্রকৌশল কর্মকর্তা সামিউল হক, প্রকৌশল কর্মকর্তা মো. লুৎফর রহমান, প্রকৌশল কর্মকর্তা মিলন চন্দ্র বিশ্বাস, প্রকৌশল কর্মকর্তা মো. জাকির হোসেন, প্রধান প্রকৌশল কর্মকর্তা (প্রডাকশন) দেবেশ চৌধুরী, প্রধান প্রকৌশলী (কোয়ালিটি অ্যাসুরেন্স) এস এ সিদ্দিক এবং প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেইনটেন্যান্স অ্যান্ড সিস্টেম কন্ট্রোল) বিল্লাল হোসেন প্রমুখ।

গত বছরের ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিমান যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণ করে। ত্রুটি মেরামত করে সেখানে চার ঘণ্টা অনির্ধারিত যাত্রাবিরতির পর ওই উড়োজাহাজেই প্রধানমন্ত্রী বুদাপেস্টে পৌঁছান।

ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটি গত বছরের ১৮ ডিসেম্বর তাদের তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেয়, যাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তাদের গাফিলতিতে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছিল বলে বলা হয়।

এরপর ওই বছরের ৩০ নভেম্বর বাংলাদেশ বিমানের ছয় কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়। ১৪ ডিসেম্বর বরখাস্ত হন বিমানের তিন প্রকৌশলীও।

এরপর ২০ ডিসেম্বর বাংলাদেশ বিমানের প্রধান প্রকৌশলীসহ নয়জনকে আসামি করে ওই মামলা দায়ের করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.