‘টেকসই উন্নয়নে পদার্থ বিজ্ঞানের অবদান অপরিসীম’- চুয়েট ভিসি

0

নিজস্ব প্রতিবেদক:: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পদার্থ বিজ্ঞান বিভাগের আয়োজনে দুইদিনব্যাপী “ফিজিক্স ফর সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট এন্ড টেকনোলজি’’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অদ্য ১১ ডিসেম্বর চট্টগ্রাম নগরীর মোটেল সৈকতে সম্পন্ন হয়েছে।

কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম মহোদয়। কনফারেন্সের টেকনিক্যাল চেয়ার ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ আব্দুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কনফারেন্সের টেকনিক্যাল সেক্রেটারি ও পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ মহি উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, টেকসই উন্নয়ন ও প্রাযু্িক্তক বিকাশে পদার্থ বিজ্ঞানের অবদান অপরিসীম। অর্থনৈতিক উন্নয়নের অন্যতম ডিসিপ্লিন কৃষি, স্বাস্থ্য, এনার্জি ও তথ্যপ্রযুক্তি খাতে পদার্থ বিজ্ঞানের গবেষণাকর্ম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এই ধরণের আন্তর্জাতিক কনফারেন্স আয়োজনের মধ্য দিয়ে নীতি নির্ধারকদের সাথে সংশ্লিষ্ট বিষয়ের একাডেমিক শিক্ষা ও গবেষকদের ব্যবহৃত জ্ঞানের সমন্বয় ঘটে। যা প্রকৃত অর্থে দেশের সামগ্রিক উন্নয়নের পথে কৌশলগত অগ্রগতি সাধিত করে।

এর আগে সন্ধ্যা ৬ ঘটিকায় ‘ঈযধহমবং রহ চযুংরপং’ শিরোনামে একটি প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়। পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরীর সঞ্চালনায় উক্ত আলোচনায় অংশগ্রহণ করেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, সুইডেনের উপশালা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পার নরদব্লাদ বুয়েটের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আবু হাসান ভূঁইয়া, কুয়েটের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শিবেন্দ্র শেখর সিকদার এবং বুয়েটের গ্লাস এন্ড সিরামিক বিভাগের ড. একেএম আবদুল হাকিম প্রমুখ।

কনফারেন্সে সমাপনী দিনে কী-নোট স্পীকার হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন- জাপানের ইয়ামানাশি বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মাসানোরি নাগাও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক ড. সালেহ হাসান নাকিব এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম।

উল্লেখ্য, এবারের কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও সুইডেন, জাপানসহ পৃথিবীর ৯ টি দেশ হতে পদার্থ বিজ্ঞান বিষয়ের অন্তত দেড় শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ অংশগ্রহণ করেন। উক্ত কনফারেন্সে পদার্থ বিজ্ঞানের বিষয়ের পাশাপাশি প্রযুক্তি সর্ম্পকিত তথা বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু ‘টেকসই উন্নয়ন ও প্রযুক্তি’ বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হয়েছে।

কনফারেন্সে স্পন্সর ছিলো- ওভারসীজ মার্কেটিং কর্পোরেশন (প্রা.) লিমিটেড, সেনসর ইন্টারন্যাশনাল, বাংলাদেশ এডভান্সড টেকনোলজিস লিমিটেড, মাল্টি টেক ইঞ্জিনিয়ারিং, এলিট পেইন্ট এবং টেকনোওয়ার্থ এসোসিয়েটস লিমিটেড।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.