রোহিঙ্গাদের সাড়ে সাত মিলিয়ন ডলার অনুদান দেবে ইউএসএইড

0

সিটিনিউজ ডেস্ক :: রোহিঙ্গা শরণার্থীদের পুষ্টি সমস্যা মোকাবেলায় ইউনিসেফ এর জন্য সাড়ে সাত মিলিয়ন ডলার অনুদান ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইড।

সোমবার (১১ ডিসেম্বর) রোহিঙ্গা শরণার্থীদের পুষ্টিমান উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএইড) ফুড ফর পি প্রোগ্রামের আওতায় ইউনিসেফ এর জন্য ৭.৫ মিলিয়ন ডলার( প্রায় ৬০ কোটি টাকা) অনুদান ঘোষণা করেছে বলে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়।

আগস্টের ২৪ তারিখ থেকে শুরু হওয়া রোহিঙ্গা সংকট মোকাবেলায় যুক্তরাষ্ট্র সরকার এই পর্যন্ত ৯০ মিলিয়ন ডলারেরও বেশি সহায়তা প্রদান করেছে। আগস্টের ২৫ তারিখ থেকে সহিংসতার কারণে মিয়ানমার থেকে ৬২৫,০০০ এরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে কক্সবাজারে স্থায়ী ও অস্থায়ী শিবিরে অবস্থান করছে।

ইউএসএইডের মিশন প্রধান ইয়ানি নাজারু জেলস্কি বলেন, “এই অনুদানের মাধ্যমে বাংলাদেশ সরকার যে রোহিঙ্গা  শরণার্থীদের সাহায্য করছে সেই প্রশংসনীয় প্রচেষ্টাতে পুষ্টিমান উন্নয়নে অবদান রাখতে পেরে ইউএসএইড আনন্দিত।”

তিনি আরো গুরুত্বারোপ করে বলেন যে, ” ইউনিসেফের সাথে এই অংশীদারিত্ব, অরক্ষিত জনগোষ্ঠী বিশেষ করে শিশুদের জীবনে সত্যিকারের পরিবর্তন আনতে ও দুর্দশা লাঘবে সাহায্য করবে। কোথাও কোনো শিশুরই অপুষ্টিতে  ভোগা উচিত নয়।

শরণার্থীদের পুষ্টি মান উন্নয়নে ইউনিসেফ একটি এলাকাভিত্তিক তীব্র অপুষ্টি ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়ন করবে যার মধ্যে রয়েছে, রেডি টুই উসথেরাপিউটিক ফুডস ইনট্রিটমেন্ট (আরইউটিএফ)। এই প্রকল্পটি তীব্র অপুষ্টিতে ভোগা ৬৬,০০০ পাঁচবছরের কম বয়সী শিশুকে সেবা দেবে।

শরণার্থী জনগোষ্ঠীর মধ্যে ৩৪৮,০০০ পাঁচবছরের কমবয়সী শিশু, ৩৬,০০০গর্ভবতী নারী, ৮৪,০০০ দুগ্ধদানকারী নারী এবং ২০৪,০০০কিশোরীর মাঝে প্রকট পুষ্টিহীনতা সনাক্ত হয়েছে। সাম্প্রতিক এই অন্তঃপ্রবাহের ব্যাপকতা এবং শরণার্থীদের মধ্যে প্রচুর সংখ্যক শিশু এই সংকটস মাধানের প্রচেষ্টাকে জটিলতর করে তুলেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.