বাংলাদেশ মেরিন একাডেমির ৫২তম গ্র্যাজুয়েশন প্যারেড সম্পন্ন

0

চট্টগ্রাম : আন্তর্জাতিক নৌ-শিক্ষার একমাত্র সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ মেরিন একাডেমি’তে দুই বছর প্রশিক্ষণ সমাপনীর পর ৫২তম ব্যাচের ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয় আজ শনিবার ৩০ ডিসেম্বর । ক্যাডেটদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। তিনি বলেন, সমুদ্রগামী জাহাজ এবং মেরিনারদের প্রশিক্ষণের আধুনিকায়নের কারণেই এ বিশেষায়িত প্রযুক্তিত পেশার ক্ষেত্রে প্রয়োজনীয় দক্ষতার গুরুত্ব উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। সমুদ্র বিশ্বের উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে আমাদের বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপরিবহন এবং আন্তর্জাতিক সমুদ্র পরিবহন ব্যবস্থার বিকাশ ও উন্নয়নে আমাদের সরকার সচেষ্ট রয়েছে।

তিনি বলেন, জাতির পিতা আমাদের স্বাধীনতা উপহার দিয়েছেন কিন্তু তিনি বাঙালির অর্থনৈতিক মুক্তির যে স্বপ্ন দেখিয়েছিলেন তা আজও সমাপ্ত হয়নি। সেই দায়িত্ব এখন তোমাদের মতো নবীন প্রজন্মের। মনে রাখবে, শুধু সমুদ্রচারী নয়, বাংলাদেশের প্রতিনিধি হিসেবে তোমরা একদেশের পণ্য আরেক দেশে জাহাজে বয়ে নিয়ে যাবে, বাংলাদেশের জাতীয় পতাকা, সভ্যতা কৃষ্টি ও সংস্কৃতি। তোমাদের সততা দক্ষতা ও কতর্ব্যনিষ্ঠা এদেশের সম্মান আরো উজ্জ্বল করবে।


বর্তমানে এ প্রতিষ্ঠানে নটিক্যাল ও ইঞ্জিনিয়ারিং বিভাগে অনার্স কোর্স চালু করা হয়েছে। এবং কৃতকার্যের সহিত ব্যাচেলর অব মেরিটাইম সায়েন্স (অনার্স)-২০১৭ সম্পন্ন করে বাংলাদেশ মেরিন একাডেমি হতে ১ম ব্যাচ বের হয়েছে।

বিশেষ অতিথির বক্তৃতায় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ বলেন, বাংলাদেশ মেরিন একাডেমি বিশ্ব সমুদ্র চলাচলে একটি উজ্জ্বল সম্ভাবনাময় বিশেষ প্রতিষ্ঠানের ভূমিকা পালন করে যাচ্ছে। যাহা বাংলাদেশের অর্থনৈতিক কাঠামোতে দৃষ্টান্তমূলক অবদান রাখছে। গত ৫৪ বছরে মোট ৪৬৫০ জন ক্যাডেটকে প্রশিক্ষিত করেছে এইএকাডেমি। এ বছর ৫২তম ব্যাচে নটিক্যাল শাখায় ২৬ জন এবং ইঞ্জিনিয়ারিং শাখায় ২৪ জন ক্যাডেটসহ মোট ৫০ জন ক্যাডেট মেরিন একাডেমিতে ২ বছর একাডেমিক ও রেজিমেন্টাল প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে।

এ বছর সমাপনী পরীক্ষায় সর্বোচ্চ নম্বর প্রাপ্তির জন্য নৌ শাখায় মো. আসিফ রাইহান মজুমদার এবং প্রকৌশল শাখায় কমল চন্দ্র দে কে নৌ মন্ত্রণালয় রৌপ্য পদক প্রদান করে। এছাড়া ৫২তম ব্যাচের ক্যাডেটদের মধ্যে সকল বিষয়ে সর্বোচ্চ কৃতিত্বের জন্য মো. ইকরামুল হোসেন কে রাষ্ট্রপতি স্বর্ণপদকে ভূষিত করা হয়।

আজকে ৫২তম ব্যাচের ৫০ জন ক্যাডেট বিশ্ব সমুদ্রে পদার্পন করতে যাচ্ছে। অত্যন্ত আনন্দের বিষয় দেশি-বিদেশি নাম করা শিপিং কোম্পানিগুলো ইতোমধ্যে ৫২তম ব্যাচের ৩৮ জন ক্যাডেটের চাকুরি নিশ্চিত করেছে এবং অবশিষ্ট ১২ জনের চাকুরি প্রক্রিয়াধীন যা ফেব্রুয়ারি, ২০১৮ এর মধ্যে নিশ্চিত হবে বলে আশা করা যায়। এর মধ্য দিয়ে বাংলাদেশ মেরিন একাডেমির দ্বারা বিশ্বে আরো প্রশংসিত হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.