আমড়ার চাটনি

0

সিটিনিউজবিডি :  টকমিষ্টি স্বাদের সাদাসিদা এই আমড়াকে চাটনি করে আমরা খেতে পারি । চচ্চড়ি, কুরমা, লবণ-মরিচে আমড়া ভর্তা বা আমড়ার তেল আচার মোটামুটি সবার প্রিয়। বাজারে পাওয়া যাচ্ছে দেশীয় ফল আমড়া। মজার স্বাদের সে চাটনি যে কারো জিভে জল আনতে সক্ষম। গরমের দুপুরে আমড়ার চাটনিতে যোগ হয় বাড়তি স্বাদ। তাই আসুন, হাতের কাছে থাকা উপকরণ দিয়ে খুব সহজে বানিয়ে নিই সুস্বাদু আমড়ার চাটনি।

কি কি লাগবে

আমড়ার ২ কাপ, সরিষার তেল আধা কাপ, মরিচ গুঁড়া আধা চামচ, চিনি স্বাদমতো, হলুদ গুঁড়া সামান্য, আস্ত পাঁচফোড়ন ১ চা চামচ, শুকনামরিচ স্বাদমতো, তেজপাতা ১টি, ভিনেগার ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

কিভাবে করবেন

আমড়া টুকরো করে প্রেশার কুকারে নিয়ে হলুদ ও লবণ দিয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ হলে পানি ছেঁকে নিতে হবে। চালনি দিয়ে চেলে আমড়ার আঁশ বাদ দিয়ে ক্বাথ আলাদা করতে হবে। প্যানে তেল গরম করে আস্ত পাঁচফোড়ন, শুকনামরিচ, তেজপাতা ভাঁজতে থাকুন। পাঁচফোড়ন ফুটতে শুরু করলে আমড়ার ক্বাথ দিয়ে একে একে মরিচ গুঁড়া, চিনি, স্বাদমতো লবণ ও ভিনেগার দিয়ে নাড়তে থাকুন। তেল ছেড়ে আসলে নামিয়ে আনলেই হল সুস্বাদু আমড়ার চাটনি। ঠাণ্ডা করে বয়ামে ভরে রাখুন, আবার ফ্রিজেও রাখতে পারেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.