সৌদি আরবের অস্তিত্ব ধ্বংস হবে আমেরিকার সহযোগিতা না পেলে  

0

মোরশেদ রানা, সৌদি আরব :   আমেরিকার সহায়তা না পেলে ধ্বংস হবে সৌদি আরবের অস্তিত্ব।  সৌদি আরব যে প্রতিদিন বিলিয়ন বিলিয়ন ডলার আয় করছে তার মূলে রয়েছে মার্কিন সহায়তা।
এ কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী এবং দেশটির অন্যতম শীর্ষ ধনী ডোনাল্ড ট্রাম্প।
রোববার এনবিসি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, রিয়াদের উচিত মার্কিন সহায়তা পেতে তার বিশাল সম্পদ ওয়াশিংটনের সঙ্গে বিনিময় করা।  তারা যদি আমাদের জন্য না থাকে তাহলে তারাও আমাদের কাছে পাবে না।  তারা টিকে থাকতে পারবে না।
তিনি বলেন, মার্কিন সহায়তা না পেলে তাদের অস্তিত্ব বিপন্ন হবে।  তাদের উচিত আমাদের সহায়তা পাওয়ার বিনিময়ে কিছু দেয়া।  তাদের সমর্থন দিতে আমরা অনেক অর্থ ব্যয় করি।
এরই মধ্যে নারীদের নিয়ে বিতর্কিত মন্তব্য করা প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প বলেন, ওয়াশিংটনের উচিত রিয়াদকে পরিত্যাগ করা।  কারণ তাদের ওপর আমাদের তেলের নির্ভরশীলতা অনেক কমে গেছে।
তিনি বলেন, সৌদি আরবের সঙ্গে আমাদের ঘনিষ্ঠতার মূল কারণ ছিল তেলের জন্য।  কিন্তু এখন সেটা আর আমাদের খুব একটা প্রয়োজন নেই। কারণ আমাদের জ্বালানি খাত এখন অনেক শক্তিশালী।
মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী বলেন, সৌদি আরব এখন বড় ধরনের সমস্যার মধ্যে পড়তে যাচ্ছে।  তাদের এখন আমাদের সহায়তা প্রয়োজন।  সৌদি আরব তার তেলের উৎপাদন কমিয়ে আনুক।  এতে তেলের দাম বেড়ে যাবে।  আর এর সুফল ভোগ করবে যুক্তরাষ্ট্র। সূত্র আরবিয়া নিয়োজ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.