বিদ্যুতের মূল্যবৃদ্ধির আদেশ অন্যায় ও অযৌক্তিক: ক্যাব

0

সিটিনিউজ ডেস্ক :: বিদ্যুতের সর্বশেষ মূল্যবৃদ্ধির আদেশকে অন্যায় ও অযৌক্তিক আখ্যা দিয়ে এ আদেশ বাতিলের দাবি জানিয়েছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। আজ রবিবার (৭ জানুয়ারি) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ স ম্মেলনে এ দাবি জানানো হয়।

আগামী ১০ দিনের মধ্যে মূল্যবৃদ্ধির আদেশ বাতিল করা না হলে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছে ক্যাব।

গত ২৩ নভেম্বর মূল্যবৃদ্ধির আদেশে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) ইউনিট প্রতি বিদ্যুতের মূল্য ৩৫ পয়সা বাড়িয়েছে। এর আগে অনুষ্ঠিত গণশুনানিতে উপস্থাপিত যুক্তিগুলো উপেক্ষা করে এই মূল্যবৃদ্ধির ফলে গণশুনানি অকার্যকর ও প্রহসনে পরিণত হয়েছে বলে মনে করছে ক্যাব। তাদের অভিযোগ, এ ক্ষেত্রে ভোক্তাস্বার্থ ও অধিকার সম্পূর্ণভাবে খর্ব করা হয়েছে। তাই বিদ্যুতের মূল্যবৃদ্ধির আদেশ বাতিল করে দ্রুত দাম কমানোর দাবি ক্যাবের।

ক্যাবের জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম বলেন, মূল্যবৃদ্ধির আদেশ গণশুনানি ভিত্তিক না হওয়ায় বিদ্যুতের মূল্য বৃদ্ধির আদেশ অন্যায় ও অযৌক্তিক। ফলে তা বাতিল করতে হবে। উৎপাদন, সঞ্চালন ও বিতরণে অন্যায় ও অযৌক্তিক ব্যয় যতটুকু, বিদ্যুতের মূল্যে ততটুকু কমানোর পরিকল্পনা ও বাস্তবায়ন চাই।

ক্যাবের জাতীয় অভিযোগ গ্রহণ কমিটির  আহ্বায়ক  স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণে কৃত্রিম ঘাটতি। সমন্বয়ের অজুহাতে বিদ্যুতের মূল্য বৃদ্ধি গণশত্রুতা বলে মনে করে জনগণ।

বিদ্যুৎ বিতরণে অত্যধিক ব্যয় বৃদ্ধি অসঙ্গতিপূর্ণ জানিয়ে ক্যাব বলছে, এ ব্যয়কে যৌক্তিক পর্যায়ে আনতে হবে। এ ছাড়া বিদ্যুতের দাম কমাতে এ খাতকে স্বার্থ-সংঘাত ও দুর্নীতিমুক্ত করার দাবি ক্যাবের।

ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন, অবিলম্বে যে মূল্য বৃদ্ধির আদেশ দেওয়া হয়েছে তা বাতিল করা হোক। আট-দশ দিনের মধ্যে যদি কোনো ব্যবস্থা গৃহীত না হয়, তাহলে তাঁরা আইনানুগ প্রক্রিয়ায় ভোক্তাদের যে অধিকার তা প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করবেন।    

এ ছাড়া আগামী মার্চের মধ্যে জ্বালানি তেলের দাম কমানোরও দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.