হারানো গৌরব ফেরাতে প্রয়োজন মানসিকতার পরিবর্তন

0

সিটিনিউজবিডি :   আজ দুপুরে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন  নগরীর হারানো গৌরব ফিরিয়ে আনতে মানসিকতার পরিবর্তন। এজন্য নগরীবাসীকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র।

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ(আইবিএফবি) চট্টগ্রাম চ্যাপ্টার ‘ব্লু ইকনমি-বাংলাদেশ’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে।

মেয়র বলেন, চট্টগ্রাম নগরীকে আমি ঢেলে সাজাতে চাই। নগরবাসীর প্রতি সেই অঙ্গিকার আমার আছে। সেই লক্ষ্য, প্রচেষ্টা এবং প্রয়াস আমার আছে। তবে কেবল আমার চেষ্টা থাকলে হবে না। জনগণকে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন,‘চট্টগ্রাম প্রাকৃতি শহর। পাহাড়, নদী, সমতল সমৃদ্ধি এমন শহর পাওয়া কঠিন। এই শহরের হারানো গৌরব ফিরিয়ে আনতে হলে দৃষ্টিভঙ্গি ও মানসিকতায় পরিবর্তন আনতে হবে।’

মেয়র বলেন, যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা আমাদের দীর্ঘদিনের অভ্যাস।দখলে-দূষণে নালা নর্দমা ভরা হয়ে যাচ্ছে। একারণে আমাদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। অথচ এই দুর্ভোগ আমরা নিজেরাই সৃষ্টি করছি।

নির্দিষ্ট স্থানে ময়লা-আবর্জনা ফেলার এসব সমস্যা থাকবে না উল্লেখ করে মেয়র জানান, দিনের পরিবর্তে এখন রাতে ডাস্টবিন পরিস্কার করা হচ্ছে। সচেতনতা বাড়াতে প্রচারণা চালানো হচ্ছে।

আইবিএফবি চট্টগ্রাম চ্যাপ্টারের চেয়ারম্যান মো.সাখাওয়াত হোসেনের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের পররাষ্ট্র সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশীদ আলম। অন্যান্যের মধ্যে আইবিএফবি’র সভাপতি হাফিজুর রহমান, আইবিএফবি’র প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী বক্তব্য রাখেন।

সেমিনার শেষে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের পররাষ্ট্র সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশীদ আলম।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.