বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

0

তথ্য ও প্রযুক্তি, সিটি নিউজ :: বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে উদযাপিত হয়েছে বাংলা উইকিপিডিয়ার ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। শনিবার ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে বাংলাদেশ জাতীয় জাদুঘর মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একঅনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান,নির্বাহী সদস্য শাবাব মুস্তাফা, তানভির রহমান ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী (হাছিব)।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। তিনি বলেন,‘বাংলা উইকিপিডিয়ার অগ্রগতি ধীরে ধীরে বাড়ছে। এমন উদ্যোগই ইন্টারনেটে বাংলা কনটেন্ট বাড়ানোর ক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে পারে।’

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলায় তথ্যসমৃদ্ধ একটি জ্ঞানভাণ্ডার হিসেবে বাংলা উইকিপিডিয়ার এগিয়ে যাওয়াটা বেশ জরুরি এবং সেটা ধীরে ধীরে হচ্ছে। এর মাধ্যমে বিনামূল্যে সবার জন্য একটি সমৃদ্ধ তথ্যভাণ্ডার গড়ে উঠছে নিজের ভাষায়।

আয়োজকরা জানান,১৩ বছর পার করা বাংলা উইকিপিডিয়া ধীরে ধীরে আরো সমৃদ্ধ হয়ে উঠছে। চলতি বছর নারীদের উইকিপিডিয়ায় সম্পৃক্ত করা,সাংবাদিকদের উইকিপিডিয়া কার্যক্রমে যুক্ত করা,উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতা আরো বড় পরিসরে করাসহ সারা দেশে নিয়মিত কার্যক্রম পরিচালনা করা হবে।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী সক্রিয় উইকিপিডিয়ার সম্পাদকরা নিজেদের নানা ধরনের কার্যক্রমের কথা তুলে ধরেন। অনুষ্ঠান শেষে কেক কাটা হয়। ঢাকার পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে কেক কাটা হয়।

এর আগে ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সংগঠনের গত বছরের বিস্তারিত কার্যক্রম তুলে ধরা হয়। এতে উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ তানভির মোর্শেদ, নির্বাহী সদস্য মহীন রীয়াদ, মাসুম আল হাসানসহ (রকি) বিভিন্ন  জেলা  থেকে আসা সক্রিয় উইকিপিডিয়া সম্পাদকরা উপস্থিত ছিলেন।

২০০৪ সালের ২৭ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে বাংলা উইকিপিডিয়া। জন্মদিন উপলক্ষে উইকিপিডিয়া মূল ফেসবুক ও টুইটার পেজ থেকেও বিশেষ পোস্ট করা হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.