পৃথক রেল সেতু তৈরির উদ্যোগ নিয়েছে সরকার

0

সিটিনিউজবিডি :   যমুনা নদীতে পৃথক রেল সেতু নির্মাণে সম্ভাব্যতা যাচাই করা হয়েছে। যমুনা নদীর ওপর তৈরি বঙ্গবন্ধু রেলসেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় বর্তমানে এর ওপর দিয়ে খুব ধীরগতিতে চলছে যাত্রীবাহী ট্রেন। ভারি পণ্যবাহী ট্রেন চলাচল রয়েছে নিষিদ্ধ, যা যোগাযোগ ব্যবস্থায় বড় ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। এ পরিস্থিতির উন্নয়নে মূল সেতুর সমান্তরালে পৃথক রেল সেতু তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। সেতুটি নির্মাণে এর কারিগরি দিক পর্যালোচনা করতে আগামী মাসে বাংলাদেশে আসছে জাইকার একটি প্রতিনিধি দল।

রেল বিভাগ সূত্র জানায়, বিদ্যমান বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে ৪ দশমিক ৮ কিলোমিটার দীর্ঘ ডুয়েল গেজ ডাবল লাইনের এই সেতু নির্মাণ করা হবে। এজন্য নতুন করে রেলপথ ছাড়াও স্টেশন ভবন, লেভেলক্রসিং গেট ও কালভার্ট নির্মাণ করতে হবে। রেল সেতুর পূর্ব পাশে লুপ লাইনসহ প্রায় সাড়ে ১৩ কিলোমিটার, ১৩টি কালভার্ট ও দুটি সংযোগ স্টেশন নির্মাণ করা হবে। সেতুটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ২৭৪ কোটি ৩৫ লাখ টাকা। এর মধ্যে জাপানের উন্নয়ন সংস্থা জাইকা অর্থায়ন করবে ৬ হাজার ৬৫১ কোটি ৬৩ লাখ টাকা।

সংশ্লিষ্ট সূত্র মতে, ঋণচুক্তি, পরামর্শক নিয়োগ, নকশা প্রণয়নসহ অনেক কাজই এখনও বাকি। আশা করা হচ্ছে, ২০২১ সালের মধ্যে নতুন এই সেতুটি চালু হবে। রেল বিভাগ জানায়, ১৯৯৮ সালের জুন মাসে বঙ্গবন্ধু বা যমুনা সেতু চালু হয়। ঝুঁকিপূর্ণ হওয়ায় সেতুটির ওপর দিয়ে বর্তমানে ঘণ্টায় মাত্র ১০ কিলোমিটার বেগে রেল চলাচল করে। এছাড়া পণ্যবাহী ভারি ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে নতুন করে এই সেতুর পাশ দিয়ে আরও একটি রেল সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথম দিকে সেতুটি নির্মাণে সেতু বিভাগ ও রেল বিভাগ দুই প্রতিষ্ঠানই আগ্রহ প্রকাশ করে। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যন্ত গড়ালে তিনিই এই সেতু নির্মাণের দায়িত্ব দেন রেলওয়েকে।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন বলেন, জাইকার অর্থায়নে এই প্রকল্পের কাজ শুরু হবে। আগামী মাসের প্রথম সপ্তাহে জাইকার একটি কারিগরি দল বাংলাদেশে আসবে। তারা নিজস্ব উদ্যোগে কনসালট্যান্টও নিয়োগ দিয়েছে।

রেল বিভাগ জানায়, নতুন সেতু তৈরি হলে রেলের গতি বাড়ায় গড়ে প্রতিদিন অন্তত ৬০ শতাংশ যাত্রীবাহী যান চলাচল বাড়ানো যাবে। এর সঙ্গে পণ্য পরিবহন বাড়বে দ্বিগুণেরও বেশি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.