রাউজানের ভাঙ্গা ব্রিজে জনদুর্ভোগ

0

এম. রমজান আলী, রাউজান :: রাউজানের হলদিয়া ইউনিয়নের পূর্ব সীমান্তে ডাবুয়া খালে উপর জনগুরুত্বপূর্ণ একটি ব্রিজটি দীর্ঘ সময় ধরে দ্বিখন্ডত হয়ে রয়েছে। এই ব্রিজটির কারণে এলাকার কয়েক হাজার পরিবার এখর চরম দুর্ভোগের মধ্যে রয়েছে। বিশেষ করে কৃষিজীবি ও শিক্ষার্থীদের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে।

সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, যে এলাকায় ব্রিজটির অবস্থান, সেই এলাকার প্রায় নব্বই শতাংশ মানুষ কৃষি নির্ভর। তাদের জীবন চলে মৌসুমী চাষাবাদের উপর। সবজি ফলনের এই ভরা মৌসুমে এখনকার শত শত কৃষিজীবি ব্রিজটির কারণে ক্ষয়ক্ষতির সম্মূখিন হচ্ছে।

এলাকা ঘুরে দেখা যায় ডা ডাবুযা খালের উভয় পাশে কয়েক শত একর জমিতে আবাদ হয়েছে মৌসুমী সবজির। অনেকেই তাদের উৎপাদিত সবজি এখন বাজারজাত করতে শুরু করেছে। কয়েকদিন পর শুরু হবে এখানে উৎপাদিত ফলমুল তোলার ধুম।

খালের পূর্ব পার্শ্বের গ্রাম ডাবুয়া আলীরখীল, আরো পূর্বে  পার্ব্বত্য উপজেলা কাউখালী উপজেলায় শত শত একর ফসলী জমি। তাদের উৎপাদিত মৌসুমে ফসল বাজারজাতের জন্য নিতে হয় এই ব্রিজটি  পাড় হয়ে। এখন এই ভাঙ্গা ব্রিজটির উপর দিয়ে ফসল নিয়ে তাদের পাড়াপাড় করতে হবে অনেক ঝুকি নিয়ে।

আলীখীল গ্রামের কৃষক সুমন উদ্দিন জানিয়েছেন বিগত বর্ষায় বিধ্বংসী পাহাড়ী পানির স্রোতে এই গুরুত্বপূর্ণ ব্রিজ মধ্যখানে ভেঙ্গে দুই দুই টুকরো হয়ে আছে। পানির স্রোতের সাথে পাহাড় থেকে ভেসে আসা গাছ বাঁশ  ব্রিজেটির মধ্যখানে পিলারে আঘাত করলে এটি ধসে যায়।

স্থানীয় ইয়াছিন নগরের বাসিন্দা কৃষিজীবি আবদুল আজিজ বলেছেন তার কয়েক একর ফসলী জমির উৎপাদিত ফলমুল বাজারজাত করা নিয়ে এখন দুঃচিন্তায় আছেন। ভাঙ্গা ব্রিজ হয়ে ওসব ফসল পর করতে খরচ হবে এখন দ্বিগুন ।

তিনি জানান এই ভাঙ্গা ব্রিজটি ধসে যাওয়ার সংবাদ শুনে দেখতে এসেছিলেন এলাকার সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এহেছানুল হায়দর চৌধুরী বাবুল। তাদের সাথে নিয়ে এসেছিলেন সরকারি প্রকৌশলীদের। দুই নেতা এসময় দ্রুততার সাথে এখানে ব্রিজটি নতুন করে নির্মাণের প্রকল্প তৈরী করেতে প্রকৌশলীদের নিদ্দেশ দিয়েছিলেন।

দুর্ভোগে পড়া এলাকার লোকজনের মতে ভেঙ্গে থাকা এই ব্রিজটি পাড় হতে গিয়ে অনেকেই পা পিছলে আঘাত প্রাপ্ত হয়। এলাকার নারী ও শিশু শিক্ষার্থীরা এই পথে স্কুলে যেতে চায় না।

উপজেলা প্রকৌশল বিভাগের প্রকৌশলী আনোয়ার হোসেন এ প্রসঙ্গে বলেন তিনি ওই এলাকার মানুষের দুর্ভোগ দেখেছেন। সাংসদের নিদ্দেশনা অনুসারে এটি নতুন করে নির্মাণের জন্য প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে। অতিদ্রুত প্রকল্পটি অনুমোদন হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.