সংসদ থেকে পদত্যাগের ঘোষণা লতিফ সিদ্দিকী

0

সিটিনিউজবিডি :    আওয়ামী লীগের সদস্য পদ হারানো আবদুল লতিফ সিদ্দিকী সংসদ সদস্য পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন। দুই সপ্তাহের মধ্যে স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেবেন বলে তিনি জানিয়েছেন।

রোববার নির্বাচন কমিশনের শুনানিতে অংশ নিয়ে তিনি বলেন, ‘আগামী দুই সপ্তাহের মধ্যে আমি জাতীয় সংসদের স্পিকারের নিকট পদত্যাগ পত্র জমা দেব। আর শুনানির দরকার নেই।’ সিদ্দিকীর সংসদ সদস্যপদ থাকার বিষয়ে নির্বাচন কমিশনের শুনানি শেষ হয়েছে। রোববার সকাল ১১ টা ১০ মিনিটে শুনানি শুরু হয়। শেষ হয় ১১ টা ৩০ মিনিটে। এর আগে সকালে আপিল বিভাগে তার করা আবেদনে নো অর্ডার দিয়েছেন হাইকোর্ট।

শুনানিতে অংশ নিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফকে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ডাকা হয়। লতিফ সিদ্দিকীর সংসদ সদস্যপদের বিষয়ে তার মতামত নেওয়ার জন্যই ইসিতে ডাকা হয় আওয়ামী লীগের এ নেতাকে। তবে সৈয়দ আশরাফ ইসিতে না গেলেও তার পক্ষে শুনানিতে অংশ নিতে সকালে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আহমদ সোবহান গোলাম, আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য রিয়াজুল কবির কাওসারসহ তিন সদস্যের একটি দল নির্বাচন কমিশনে উপস্থিত হন।

গত ১৩ জুলাই প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদকে চিঠি দেন স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। এতে লতিফ সিদ্দিকীর সংসদ সদস্যপদ থাকা না থাকার বিষয়ে সিদ্ধান্ত চাওয়া হয়। সে মোতাবেক বিরোধটি নিষ্পত্তির প্রক্রিয়া হাতে নেয় ইসি। এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, ‘আইন অনুযায়ী, বিরোধ উত্থাপনকারী ও যার বিরুদ্ধে বিরোধ উত্থাপন হয়েছে, উভয়পক্ষই শুনানিতে সাক্ষ্য উপস্থাপন ও জেরা করার সুযোগ পাবেন।

লতিফ সিদ্দিকী তার সংসদ সদস্য পদ বহাল থাকা না থাকা নিয়ে শুনানি করতে ইসির এখতিয়ার নেই এমন দাবি করে প্রথমে হাইকোর্টে রিট করেন। ওই রিট আদালত খারিজ করে দিলে তিনি চেম্বার জজ আদালতের শরণাপন্ন হন। চেম্বার জজ বিষয়টি নিষ্পত্তির জন্য আপিল বিভাগে পাঠান ও রোববার শুনানির তারিখ ধার্য করেন। উল্লেখ্য নিউ ইয়র্কে একটি অনুষ্ঠানে লতিফ সিদ্দিকী পবিত্র হজ্ব নিয়ে বিরূপ মন্তব্য করার পর প্রথমেই মন্ত্রিসভা থেকে তাকে বহিষ্কার করে সরকার। এরপর আওয়ামী লীগের প্রেসিডিয়াম পদ  থেকেও তাকে সরিয়ে দেওয়া হয়। আরও পরে তার প্রাথমিক সদস্যপদ বাতিল করে বাংলাদেশ আওয়ামী লীগ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.