হেঁচকির সমস্যা থেকে রেহাই

0

সিটিনিউজবিডি :   খাবার খেতে গেলে হেঁচকির সমস্যা দেখা দেয়। কখনো এটি এমনিই শুরু হয়। হেঁচকির মতো এই যন্ত্রণাদায়ক ব্যাপারটি আপনাকেও মাঝে মাঝে ভোগায়। হেঁচকির কারণে স্বাভাবিক কাজকর্মে বিঘ্ন ঘটে, শারীরিক কষ্ট হয় এবং অন্যের সামনে অপ্রস্তুত হতে হয়। হেঁচকি কখনও অল্প সময়ে বন্ধ হয়ে যায় আবার কখনো অনেক সময় স্থায়ী হয়। তাই এধরনের সমস্যা থেকে একমিনিটেই রেহাই পেতে শিখে রাখুন সহজ কিছু উপায়-

শ্বাস বন্ধ রাখুন

হেঁচকি ওঠা শুরু হলে খুব জোরে নিঃশ্বাস নিয়ে ১০ থেকে ১৫ সেকেন্ড দম বন্ধ রাখুন। পর পর ৩ থেকে ৪ বার করলে হেঁচকি ওঠা বন্ধ হয়ে যাবে। প্রথম বারে বন্ধ না হলে একটু সময় পর আবার একইভাবে চেষ্টা করুন। হেঁচকি ওঠা বন্ধ হয়ে যাবে।

কাগজের ব্যবহার

হেঁচকি ওঠা কোনোভাবেই বন্ধ না হলে বুঝতে হবে আপনার রক্তে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ কমে গেছে। এসময় একটি কাগজ অথবা পলিথিনের ব্যাগ মুখের সামনে নিয়ে তার ভেতর মুখ ঢুকিয়ে নিঃশ্বাস নিন ও ছাড়ুন। এতে আপনার রক্তে কার্বন ডাই-অক্সাইডের মাত্রা বেড়ে যাবে। আর তখন এমনিই আপনার হেঁচকি বন্ধ হয়ে যাবে।

হাঁটু ভাঁজ

সমতল জায়গায় বসে হাঁটু ভাঁজ করে নিয়ে বুকের কাছে শক্ত করে দুহাত জড়িয়ে ধরে রাখুন। বড় বড় নিঃশ্বাস ফেলুন। দ্রুত হেঁচকি উঠা বন্ধ হয়ে যাবে।

 

ঠাণ্ডা পানি পান

একগ্লাস ঠাণ্ডা পানি নিয়ে অল্প অল্প করে চুমুক দিতে থাকুন। মিনিট দুয়েকের মধ্যেই হেঁচকি ওঠা বন্ধ হয়ে যাবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.