মিষ্টি জাতীয় খাবার খেলে তেমন সমস্যা নেই

0

সিটিনিউজবিডি:   মিষ্টি! কারো পছন্দ রসগোল্লা কারো আবার সন্দেশ। জিভে জল আনতে চমচম, রাজভোগ, রসকদম, রসমালাই, সানার পোলাও সবগুলোই পারদর্শী। কিন্তু লোভনীয় এসব মিষ্টি শুধু খেলেই চলবে না মানতে হবে নিয়ম। নইলে বিপত্তির শেষ থাকবে না। পছন্দের মিষ্টি সারাদিন খেলেও সূর্য ডোবার পর তা খাওয়া ক্ষতিকর বলে জানিয়েছেন চিকিৎসকরা।

চিকিৎসকদের মতে, দিনের বেলা শরীরের হজমের প্রক্রিয়া বেশি কার্যকরী থাকে। এছাড়া চলাফেরা, দৌড়ঝাঁপে ক্যালরিও খরচ হয় তাড়তাড়ি। তাই দিনে মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার খেলে তেমন সমস্যা নেই। তবে, অবশ্যই পরিমিত পরিমাণে খেতে হবে।

বিকালের পর এগুলো এড়িয়ে চলাই ভালো। কারণ, সূর্যাস্তের পর শরীর ‘গাবা’ নামে একটি নিউরোট্রান্সমিটার ব্যবহার করে আড্রিনালিন ক্ষরণ করে। এতে সেরোটোনিন আর ডোপামিন হরমোন ক্ষরণ বাড়ে। এই হরমোন দুটি উত্তেজনার বোধ কমিয়ে দেয় আর শরীরে এক ধরণের শান্তভাব নিয়ে আসে। ফলে একদিকে যেমন ওজন বাড়ে দ্রুত, তেমনই রাতে ঘুমিয়েও শান্তি পাওয়া যায় না।

ঘুম না হলে ‘গাবা’-র প্রভাব অনেকটা কমে যায়। শুরু হয় উদ্বেগ, বাড়তে থাকে হতাশা। মিষ্টির প্রতি অদম্য আকর্ষণ প্রভাব ফেলতে পারে ঘুমের ওপর। তাই আমাদের দেহে মিষ্টি বা এ জাতীয় খাবারের ক্ষতিকর প্রভাব কমাতে আদর্শ সময় হল বিকেল পর্যন্ত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.