পবিত্র ভালোবাসার জয় হোক

0

আবছার উদ্দিন অলি,সিটি নিউজ : সাত রঙে রাঙাবো তোমায়, চিরদিনের চির চেনায়, ভালোবাসায় ভরিয়ে দিবো, আনন্দ এই দেন। আজ শুধু ভালোবাসার দিন, সাথী হয়ে থাকার দিন। তোমায় নিয়ে সাজাবো এই মন, মিশে আছো ফুল ফাগুনে। তোমায় নিয়ে গল্প গাঁথা, তুমি আমার জীবন মরনে। আজ শুধু ভালোলাগার দিন, হাতে হাত রেখে চলার দিন। চাঁদের আলোয় জোছনা তুমি, ভালোলাগার মৌসুমী হাওয়া। হৃদয় মাঝে আছো তুমি, তুমি আমার চাওয়া পাওয়া। আজ শুধু রঙ লাগার দিন, রঙে রঙে জড়ানোর দিন।

১৪ ফেব্রুয়ারী বুধবার পালিত হবে ভ্যালেন্টাইন ডে। ভালোবাসা গানে গানে পালিত হবে বিশ্বভালবাসা দিবস। ভালাবাসা মানুষের জীবনের জন্য অন্যতম ইতিবাচক অনুসঙ্গ। আমাদের ভালবাসা দিবস পালনের চর্চা চলছে বড় জোর এক দশক ধরে। এ অল্প সময়ে দিবসটি নতুন প্রজন্মের কাছে এত জনপ্রিয় হয়েছে যে একে আর বিদেশী সংস্কৃতি বলা যাচ্ছে না। তথ্য প্রযুক্তির বিকাশ এবং আকাশ সংস্কৃতির বাড় বাড়ন্ত অবস্থার কারণে পশ্চিমের এই সংস্কৃতির প্রাচ্যে, বিশেষত আমাদের দেশে দ্রুত জনপ্রিয়তা পেয়েছে।

এখন ২০১৮ সালে দাঁড়িয়ে একথা বলতেই হচ্ছে যে রোমের সেন্ট ভ্যালেন্টাইন আজ বিশ্ব সভ্যতায় প্রেমের প্রতিমূর্তি হিসেবে প্রতিষ্ঠিত। আসলে ভালবাসার অপর নাম ভললাগার কথায় আছে যার সাথে মজে মন কিবা হরি কিবা জন। ভালাবসা হতে পারে পিতা-পুত্র, পিতা-কন্যা, মাতা-পুত্র, মাতা-কন্যা, ভাই-বোনদের সাথে। ভালাবাসা ছাড়া জীবন অর্থহীন। মানুষ বেঁচে থাকে ভালাবাসার টানে। ভালাবাসা হল বেঁচে থাকার অবলম্বন। কিন্তু আমরা ভালাবাস এই শব্দটিকে ব্যবহার করি নানাভাবে কখনও কখনও ব্যবহার না বলে বলা যায় অপব্যবহার। হৃদয়ের কথা বলতে ব্যাকুল তরুণ-তরুণীরা ১৪ ফেব্র“য়ারীকে বেছে নেয় বিশেষ দিন হিসাবে।

প্রেম থাকে বিশ্বাসে, ভালোবাসা নি:শ্বাসে, মনের মাঝে আছো তুমি সুখের ছোঁয়ার আশ্বাসে, আমি এই মন শুধু তোমাকে দিলাম। ভালোবাসি শুধু তোমাকে। তুমি শুধুই আমার, অন্য কারো নয়। তোমাকে নিয়ে আমার সব স্বপ্ন, তোমাকে নিয়ে সব চাওয়া-পাওয়া। তুমি আমার নি:শ্বাস, তুমি আমার বিশ্বাস। তোমাকে ছাড়া অন্য কিছু বুঝি না, জানিনা। তুমি আছো হৃদয়ে। ১৪ ফেব্র“য়ারী ভালবাসা দিবস। ভালোবাসার দিন, ভালোলাগার দিন। সবসময় ভালোবাসা সবার জন্য ভালোবাসা প্রতিদিন, প্রতিমাস, প্রতিক্ষন।

দেশের জন্য ভালোবাসা, সন্তানের জন্য ভালোবাসা, বাবা-মার জন্য ভালোবাসা, স্বামী-স্ত্রীর ভালোবাসা, বন্ধু-বান্ধবের ভালোবাসা, প্রেমিক প্রেমিকার ভালোবাসা, শুভাকাংখী ও শুভার্থী জন্য ভালোবাসা, সব ভালোবাসার মূলমন্ত্র একটাই, সেটা হলো নিজেকে অন্যের সুখ দুঃখ, হাসি কান্নায় অংশীদার করা। ভালোবাসার জন্য সবচাইতে বেশি প্রয়োজন সুন্দর মন। রুচিশীল চিন্তাভাবনা। কারো ক্ষতি না করার মনমানসিকতা গড়ে তোলা, ভালোবাসায় কারো ক্ষতি, অহংকার, থাকা কাম্য নয়। নিজের সুন্দর মনটাকে সুন্দর ভাবে অন্যকে উপস্থাপন করাই ভালোবাসা। শরীরের প্রতি আকাংঙ্খা, নারী লোভ, মানিব্যাগের প্রতি দূর্বলতা, আধুনিকতার নামে উশৃংঙ্খলতা, উগ্রতা, বিদেশী সাংস্কৃতির ছায়া অনুকরণ, আমাদের প্রকৃত ভালোবাসা কালো আধাঁরে অন্ধ গলির চোরাাপথে এগিয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে নতুন প্রজন্ম তথ্য প্রযুক্তির ভালো দিকটার চাইতে খারাপ দিকটাই ঝুঁকে পড়েছে। সাইবার ক্রাইম, ইয়ারা ট্যাবলেট, উগ্র পোশাক, মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ, নোটবুক আইফোন সহ অন্য সব ব্যবহৃত জিনিসপত্রে নগ্নছবির ব্যবহার ও তরুন তরুনীদের নগ্ন দৃশ্য ধারন করে ব্ল্যাক মেলিং চলছে যার কারনে ভালোবাসা, পশুত্ত্বের রূপ লাভ করছে করছ। হচ্ছে খুন, ধর্ষণ, আত্মহত্যা, যৌনহয়রানী, ইভটিজিং, ছড়িয়ে পড়েছে নারীর প্রতি সহিংসতা।

এসএমএস, ই-মেইল, টুইটার, ইউটিউব, থ্রিজি, ফেইসবুক, ইন্টারনেটে চলছে ভালোবাসার আলাপ চারিতা। ভূল বানান রুচিহীণ মেসেজ, অর্ধনগ্ন ছবি আদান প্রদান চলছে। ভালোবাসার পাত্র-পাত্রীরা মোবাইল কোম্পানীর ফ্রি টকটাইম ও এসএমএস এর বিশেষ ছাড় কখন আসবে সে অপেক্ষায় প্রতীক্ষার প্রহর গুণে। ফেইসবুকে নতুন নতুন ছবি ডাউনলোড করা, ই-মেইলে নতুন মন্তব্য লেখা চলছে সমানতালে। হোক শুদ্ধ কিংবা ভূল বানান, রুচিহীন ভালোবাসা চলছে, চলবে। আবার কেউ কেউ বাজার থেকে মেসেজ বই কিনে, ম্যাগাজিন কিংবা নতুন কোন বই থেকে মেসেজ কপি করে প্রিয়জনকে পাঠাচ্ছে। নকলের জোয়ার চলছে। হাতের লেখা চিঠির সেই আবেগ, এই গভীরতা নেই, সেই হৃদ্যতা এখন আর দেখা দেয় না। নিবিড় সুখের বন্ধন আর প্রেমের রহস্যময়তা কিংবা ভালোবাসার যত ছলকলা ভিন্নরূপে ভিন্ন মেজাজে উপস্থাপনা হচ্ছে। তবুও ভালোবাসা, ভালোবাসার মুগ্ধতা ছড়িয়ে পড়ুক সবার মাঝে।

“ভালবাসা”- মধুর একটি শব্দ। ভালবাসা একটু ভিন্নতার সাথে উদ্যাপনের সুযোগ করে দিয়ে বিশ্ব ভালবাসা দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশেও ভালবাসা দিবস উপলক্ষে আয়োজন করা হয় নানা রকম বর্ণিল ভালবাসাময় অনুষ্ঠান। বন্দর নগরী চট্টগ্রামও পিছিয়ে নেই এই অনন্য সাধারণ দিনটি উদ্যাপনে। একদিন পরেই আসছে বহুল কাঙ্খিত দিনটি বিশ্ব ভালোবাসা দিবস। ভালবাসা দিবস উপলক্ষ্যে বন্দর নগরী চট্টগ্রাম আয়োজন করা হয় তরুণ প্রজন্মের জন্য ফটোসেশন। এছাড়াও বিটিভি, সিটিভি, বেতার, স্যাটেলাইট চ্যানেল, এফএম রেডিও, জাতীয় স্থানীয় দৈনিক পত্রিকা, সাপ্তাহিক পাক্ষিক ম্যাগাজিন গুলো ভালোবাসা দিবস উপলক্ষ্যে বিশেষ সংখ্যা প্রকাশ করবে এবং টিভি চ্যানেলগুলোতে ভালোবাসা দিবসের বিশেষ অনুষ্ঠান প্রচার করবে।

কখন যে কাকে ভালো লেগে যায় তা বলা যায় না। ভালোবাসা বলে-কয়ে আসেনা। যখন আসে তখন আগলে ধরে রাখতে হয়। ভালোবাসা হচ্ছে একে অন্যের মাঝে বোঝাপড়া। ভালোবাসার শেষ নেই, আছে শুধু। তথ্য প্রযুক্তির ব্যবহারের সাথে আমাদের ভালোবাসা রঙ, ঢং, চেহারা ব্যাপক পরিবর্তন হয়েছে। এখন ভাল লাগতে সময় লাগেনা। আবার ভাঙ্গতেও বেশি সময় নেয় না। মনের সাথে মনের মিল বিষয়টি এখন গৌন হয়েগেছে। বাহ্যিক চাকচিক্য টাকা পয়সা আর উপহারের বিষয়টিতে চলে গেছে ভালোবাসা। চাওয়া-পাওয়ায় এসেছে ব্যাপক পরিবর্তন। প্রেমিক-প্রেমিকার ভাব বিনিময়ও বদলে গেছে। কিন্তু এমনতো হওয়ার কথা ছিল না। দিনে দিনে মানুষের মন থেকে মায়া-মমতা, ভালোবাসা উঠে যাচ্ছে।

হিংসা, লোভ-লালসা আর অর্থের অহমিকা ক্রমাগত বেড়েই চলেছে। প্রতিযোগিতা দিয়ে চলছে ঠকানোর কাজ। অবিশ্বাস আর প্রতারণার চলছে সমানতালে। ভালোবাসা দিবসে ভালোবাসা নেই, কথাটি শুনতে চাইনা। ভালোবাসা চাই সবার জন্য। দেশের এই ক্রান্তিকাল সময়ে সবচেয়ে বেশি প্রয়োজন দেশকে ভালোবাসা। রাজনৈতিক সহিংসতা, নাশকতা ও ধ্বংসযজ্ঞ পরিহার করে আসুন আমরা সবাই দেশকে ভালবাসি। ভালোবাসা হোক মঙ্গলের প্রজ্জ্বলিত প্রদীপ। যার আলো ছড়িয়ে পড়ুক দেশের সর্বপ্রান্তে। মন থেকে চাইলে সব সম্ভব। ভালোবাসার রং ছড়িয়ে পড়ুক। নানা জনে নানা ভাবে। সত্যিকারের ভালোবাসার জয় সব হয়ে আসছে। মিথ্যা দিয়ে কখনও কোন ভাল কাজ হয় না। তাই সত্যের জয় চিরদিন।

লেখক: সাংবাদিক ও গীতিকার
absaroli1976@gmail.com

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.