সাংবাদিক রফিক ভাইয়ের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন

0

নিজস্ব প্রতিবেদক, সিটি নিউজঃঃ  চট্টগ্রামের সর্বস্তরের মানুষ সদ্যপ্রয়াত সাংবাদিক, ছড়াকার ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা নুর মোহাম্মদ রফিকের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন।
আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সকাল পৌনে ১১টায় নূর মোহাম্মদ রফিকের মরদেহ চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে আনা হয়। সাংবাদিক, সাহিত্য-সাংস্কৃতিকর্মীসহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য। সেখানেই প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

শ্রদ্ধা জানাতে সেখানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগরের মেয়র আ.জ.ম নাছির উদ্দিন, দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন,

উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার,সাধারণ সম্পাদক শুকলাল দাশ, সিইউজে সভাপতি নাজিমুদ্দিন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌসসহ চট্টগ্রাম অঞ্চলের সাংবাদিক নেতৃবৃন্দ।

এসময় মেয়র আ.জ.ম নাছির উদ্দিন বলেন, ‘তিনি একাধারে মুক্তিযোদ্ধা, ছড়াকার এবং সাংবাদিক ছিলেন। তিনি এ তিনটি জায়গাতেই এক সাথে সমান পারদর্শী ছিলেন।

জোহরের নামাজের পর হালিশহরের বাড়ির পাশের মসজিদে নামাজে জানাজা শেষে তাঁকে চির নিদ্রায় শায়িত করা হবে। উল্লেখ্য, নূর মোহাম্মদ রফিকের জন্ম ১৯৪৪ সালে নগরীর হালিশহরে। তার বাবা আবদুন নবী খান, মা ফুলমেহের খাতুন। আশির দশকে দৈনিক আজাদীতে যোগ দিয়ে সাংবাদিকতা পেশায় যুক্ত হন।

এরপর দৈনিক পূর্বকোণ, ইত্তেফাক, নয়াবাংলাসহ বেশ কিছু দৈনিকে কাজ করেন। তার লেখা ও সম্পাদিত বইয়ের মধ্যে রয়েছে চট্টগ্রামের আঞ্চলিক ভাষার অভিধান, চতুষ্পদে (কবিতা), বত্রিশ লিমেরিক, ফান্দে পড়িয়া বগা (কৌতুক), বিশ্ব মনুষ্য বসতি: আসন্ন সংকটকাল (প্রবন্ধ) উল্লেখযোগ্য।

তিনি দীর্ঘদিন ধরে মুক্তিযুদ্ধকালীন ক্ষত এবং বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন মো. রফিক। যুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনীর গোলার আঘাতে বাম পায়ে মারাত্মক জখম হয়। সেই জখম নিয়েই তিনি তাঁর সাংবাদিকতার পেশা চালিয়েছেন দীর্ঘদিন।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে তিনি হালিশহর আনন্দ বাজারে বোনের বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) ও চট্টগ্রাম প্রেসক্লাবের প্রবীণ সদস্য নূর মোহাম্মদ রফিক দীর্ঘদিন ধরে মুক্তিযুদ্ধকালীন ক্ষত এবং বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.