বোয়ালখালী ক্রীড়া সংস্থার নির্বাচন স্থগিত

0

বোয়ালখালী প্রতিনিধি, চট্টগ্রামঃঃ বোয়ালখালী উপজেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী কমিটি নির্বাচন ‘অনিবার্য’ কারণে স্থগিত করে দিয়েছেন প্রিসাইডিং অফিসার।

ঘোষিত তপশীল অনুযায়ী গতকাল মঙ্গলবার ছিলো মনোনয়নপত্র যাচাই-বাছাই ও প্রত্যাহারের শেষদিন। ওইদিন নির্বাচন স্থগিতের নোটিশ টাঙিয়ে দেওয়ায় উপজেলা ক্রীড়াঙ্গনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এর নেপথ্যে আওয়ামী লীগ ঘরণা রাজনীতিকেই দায়ী করছেন পদ প্রত্যাশীরা।

প্রিসাইডিং কর্মকর্তা ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. আশরাফ উদ্দিন জানান, ‘ভোটার তালিকায় সমস্যা থাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে নির্বাচন স্থগিত করা হয়েছে।’

জানা গেছে, গত ২০ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী কর্মকর্তা আছিয়া খাতুন স্বাক্ষরিত এক চিঠিতে উপজেলা ক্রীড়া সংস্থার তফশীল ঘোষণা করা হয়। ঘোষিত তপশীল অনুযায়ী ২৬ ফেব্রুয়ারি মনোয়নপত্র জমা ও ২৭ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই এবং প্রত্যাহারে শেষ দিন ছিলো। আগামী ২০ মার্চ নির্বাচন হওয়া ছিলো। এ উপলক্ষে ৯৮জন ভোটারের চূড়ান্ত তালিকাও প্রকাশ করা হয়।

নির্বাচনে সহ-সভাপতি পদে চারজন ও সাধারণ সম্পাদক পদে তিনজন এবং অন্যান্য পদে একজন করে প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। সহ-সভাপতি পদে মনোনয়নপত্র জমা দেন মো. মুজাহিদুল ইসলাম, শিক্ষক বিশ্বজিৎ বড়–য়া, পৌর প্যানেল মেয়র শাহজাদা মিজানুর রহমান ও ক্রীড়াবিদ এসএম আলী আকবর। সাধারণ সম্পাদক পদে ক্রীড়া সংগঠক মো. কামাল উদ্দিন, বোয়ালখালী পৌর আওয়ামী লীগের সভাপতি জহুরুল ইসলাম জহুর ও ক্রীড়া সংগঠক হারুন-উর-রশিদ বাবলু। অতিরিক্ত সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক, কোষাধ্যক্ষ ও সদস্য পদে (পুরুষ ৮ এবং মহিলা ২) একজন করে প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন।

মনোনয়নপত্র যাচাই-বাছাই ও প্রত্যাহারের শেষদিন প্রার্থীরা প্রিসাইডিং অফিসারের কার্যালয়ে গেলে নির্বাচন স্থগিতের বিষয়টি জানতে পারেন। তবে ওইদিন প্রিসাইডিং অফিসারের দেখা পাননি বলে জানান প্রার্থীরা।

সহ-সভাপতি পদ প্রার্থী মো. মুজাহিদুল ইসলাম বলেন, ‘বিধি অনুসারে ভোটার তালিকা চূড়ান্তের পর নির্বাচনী তফশীল ঘোষণা হয়। মনোনয়নপত্র বাছাইয়ের দিন সুনির্দিষ্ট কারণ ছাড়া ‘অনিবার্য’ কারণ দেখিয়ে নির্বাচন স্থগিত করায় বিষ্মিত হয়েছি।’

নির্বাচন সংশ্লিষ্ট নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা জানান, রাজনীতি ভর করেছে এ নির্বাচনে। ফলে বেকায়দায় পড়েছে স্থানীয় প্রশাসন। ক্রীড়া জগতের মতো সৃজনশীল ও মননশীল কাজেও রাজনৈতিক চাল নোংরামি ছাড়া আর কিছুই নয়। পছন্দের প্রার্থীকে (রাজনৈতিক নেতা) কমিটিতে স্থান দেওয়ার জন্য ওপরের চাপ রয়েছে। সেই অশুভ কারণে শেষপর্যন্ত নির্বাচন স্থগিত করতে বাধ্য হয়েছে প্রশাসন।

এই নিয়ে উপজেলা ক্রীড়া জগতে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে জানিয়ে বোয়ালখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম মোদ্দাচ্ছের বলেন, বোয়ালখালীর পরিচ্ছন্ন ক্রীড়াঙ্গন নিয়ে রাজনীতি শুরু হয়েছে। এতে উপজেলার ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকরা বাদ পড়ার সম্ভবনা রয়েছে। এতে ক্রীড়া ব্যক্তিত্বরা ক্রীড়াঙ্গন থেকে মুখ ফিরিয়ে নিতে পারেন। যা ক্রীড়াঙ্গনের জন্য শুভকর নয়।

নির্বাচন স্থগিত করা হলেও জমাদানকারীদের মনোনয়নপত্র বলবৎ থাকবে বলে জানিয়েছেন প্রিসাইডিং অফিসার মো. আশরাফ উদ্দিন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আছিয়া খাতুন বলেন, ‘ভোটার তালিকায় সমস্যা থাকায় নির্বাচন স্থগিত করা হয়েছে। এখন জাতীয় ক্রীড়া সংস্থার কাছে নির্বাচনের জন্য নতুন করে সময় চাওয়া হবে।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.