চকরিয়ায় নানা আয়োজনে বিশ্ব বন্যপ্রাণী দিবস উদযাপন

0

বশির আলমামুন,(কক্সবাজার)::কক্সবাজারের চকরিয়ায় নানা আয়োজনের মাধ্যমে শনিবার ‘বিশ্ব বন্যপ্রাণী দিবস’ পালিত হয়েছে।বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ চট্টগ্রাম এবং ক্রেল প্রকল্পের যৌথ আয়োজনে উপজেলার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু সাফারি পার্ক অনুষ্ঠানমালার আয়োজন করেন।

এ উপলক্ষ্যে এদিন সকাল দশটায় “বন্যপ্রাণী সংরক্ষনে তরুনদের কন্ঠে কন্ঠ মিলাই” স্লোগানে নানা রঙের ব্যানার পেষ্টুন নিয়ে ডুলাহাজারা উদয়ন স্কুলের মাঠ থেকে শুরু করা বণার্ঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রাটি কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের প্রায় দুই কিলোমিটার এলাকা প্রদিক্ষন করে সাফারি পার্কে গিয়ে শেষ হয়।

অনুষ্ঠিত বর্ণাঢ্য শোভাযাত্রায় নেতৃত্ব দেন চট্টগ্রাম অঞ্চলের বনসংরক্ষক আবদুল লতিফ মিয়া, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক ড.ফরিদ আহসান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফরেষ্ট্রি বিভাগের সহযোগি অধ্যাপক ড.এএইচএম রায়হান সরকার, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ চট্টগ্রামের বিভাগীয় বনকর্মকর্তা এসএম গোলাম মাওলা, কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা মো.কেরামত আলী মল্লিক, বণ্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ চট্টগ্রাম এর সহকারি বনসংরক্ষক মো.জাহাংগীর আলম, ক্রেল উপজেলা প্রকল্পের সাইট কর্মকর্তা মো.আবদুল কাইয়ুম, সাফারি পার্কের বিট কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী। এতে অংশ নেন বনবিভাগের কর্মকর্তা-কর্মচারী, ক্রেল প্রকল্পের কর্মকর্তা ও স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান উদয়ন স্কুল, ডুলাহাজারা উচ্চ বিদ্যালয় ও মারুফিয়া মাদরাসার প্রায় তিন শতাধিক শিক্ষার্থী। তাদের সাথে শোভাযাত্রায় অংশ নেন সাফারি পার্কের দুটি প্রশিক্ষিত হাতি।

র‌্যালী শেষে আগত অতিথি ও শিক্ষার্থীরা পার্কের বিভিন্ন পর্যটন স্পট পরির্দশন করেন। পরে পার্কের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় বন্যপ্রাণী বিষয়ক দিকনির্দেশনামুলক কর্মশালা, কুইজ প্রতিযোগিতা এবং মুক্ত আলোচনা। এতে সভাপতিত্ব করেন প্রকৃতি সংরক্ষন বিভাগ চট্টগ্রামের বিভাগীয় বনকর্মকর্তা এসএম গোলাম মাওলা। অনুষ্ঠানের শেষ পর্বে প্রধান অতিথি চট্টগ্রাম অঞ্চলের বনসংরক্ষক আবদুল লতিফ মিয়া কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীর মাঝে পুরস্কার বিতরণ করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.