চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় হচ্ছে ফৌজদারহাটে : গণপূর্ত মন্ত্রী

0

সীতাকুণ্ড প্রতিনিধি : চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে সীতাকুণ্ড উপজেলার ফৌজদারহাট এলাকায়। ফৌজদারহাটের ৩০ একর এলাকাজুড়ে এই বিশ্ববিদ্যালয হবে বলে জানান মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন।

উল্লেখ্য, এর আগে চট্টগ্রাম মেডিকেল কলেজ ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টি গড়ে তোলার ঘোষণা দিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম। স্বাস্থ্যমন্ত্রীর ঘোষণার পর গত ১৫ জুলাই নিজ দফতরের প্রকৌশলী-স্থপতিদের সাথে নিয়ে চমেক ক্যাম্পাসের স্টাফ কোয়ার্টার সংলগ্ন এলাকা পরিদর্শন করেন গণপূর্তমন্ত্রী।
সেখানকার পাহাড়ি পরিবেশেই মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের কথা জানিয়েছিলেন তিনি। এর প্রায় তিন মাসের মাথায় মেডিকেল বিশ্ববিদ্যালয়টি স্থাপনের বিষয়ে গতকাল নতুন সিদ্ধান্তের কথা জানালেন মন্ত্রী।
তিনি জানান, মাস দেড়েকের মধ্যে এ প্রকল্পে একজন পিডি (প্রকল্প পরিচালক) নিয়োগ দেয়া হবে। শীঘ্রই শুরু হবে বিশ্ববিদ্যালয় নির্মাণের কাজ।
আগের সিদ্ধান্ত পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী জানান, বর্তমান মেডিকেল কলেজ ক্যাম্পাসে আমরা বিশ্ববিদ্যালয়টি করব চিন্তা করেছিলাম। ঘোষণাও দিয়েছিলাম। কিন্তু পরে আমরা বুঝতে পারলাম যে, ওখানে এমনিতে মেডিকেল কলেজ ও হাসাপাতাল আছে।

এর ওপর বিশ্ববিদ্যালয়টি করা হলে একটা ঘিঞ্জি পরিবেশের সৃষ্টি হবে। তাছাড়া বিদ্যমান হাসপাতালটিরও সম্প্রসারণ করতে হবে। সীতাকুণ্ডের ফৌজদারহাটে বিশাল এলাকা (১৬ একর জমি) খালি পড়ে আছে। এর আশপাশে আরো ১৪ একর অধিগ্রহণ করা যাবে। মোট কথা ৩০ একর এলাকাজুড়ে মেডিকেল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস গড়ে তোলা যাবে। বিশ্ববিদ্যালয় উন্মুক্ত পরিবেশ ও বিশাল
এলাকাজুড়ে হলেই ভালো হয়। সে হিসেবে ওখানকার পরিবেশই উপযুক্ত। সেখানেই বিশ্ববিদ্যালয়টি গড়ে তোলার জন্য আমরা সিদ্ধান্ত চূড়ান্ত করেছি।
এদিকে গতকাল শুক্রবার সকালে নিজ দফতরের প্রকৌশলী ও স্থপতিদের সাথে নিয়ে ফৌজদারহাট বক্ষব্যাধি ও সংক্রামক ব্যাধি হাসপাতাল সংলগ্ন বিস্তীর্ণ এলাকা ঘুরে দেখেন গণপূর্তমন্ত্রী।
এসময় মন্ত্রীর সাথে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) চট্টগ্রাম শাখার আহ্বায়ক ডা. শেখ সফিউল আজম, বক্ষব্যাধি ও সংক্রামক ব্যাধি হাসপাতালের পরিচালক ডা. নারায়ণ দে, গণপূর্ত মন্ত্রণালয়ের প্রধান প্রকৌশলী হাফিজুর রহমান মুন্সী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী তসলিম উদ্দিন জমাদার ও প্রধান স্থপতি হাজী গোলাম নাসির প্রমুখ।
চট্টগ্রামের সন্তান গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফের তত্ত্বাবধানে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কাজ শীঘ্রই শুরু হবে বলে সংশ্লিষ্টরা জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.