জমে উঠেছে কোরবানির পশুর হাট

0

বশির আলমামুন,চকরিয়া,সিটিনিউজ : কক্সবাজারের চকরিয়া উপজেলায় জমে উঠেছে কোরবানির পশুরহাট। বাজারে পশু যেমন আসছে তেমনি বেড়েছে ক্রেতাদের আনাগোনা। হাটে আসছে উপজেলার বিভিন্ন এলাকা থেকে নানা রঙের ছোট-বড় গরু-মহিষ, ভেড়া ও ছাগল। পাশাপাশি টেকনাফ উখিয়া ও নাইক্ষংছড়ী থেকে ও আসছে মিয়ানমারের গরু। আরো আসছে বান্দরবনের লামা আলীকদম থেকে পাহাড়ি তম গরু। ফলে কোরবানি পশুর হাটে এবার পশুর দাম স্বাভাবিক হবে মনে করছেন ক্রেতারা।

এবারে কোরবানকে সামনে রেখে উপজেলার ছোট-বড় প্রায় ৩৫টিরও বেশি কোরবানির পশুর হাট বসেছে। এছাড়াও পৌরসভার বাসটার্মিনাল, ঘনশ্যামবাজার, মগবাজার, সাহারবিল পরিষদ বাজার, বদরখালী, ডুলাহাজারা, খুটাখালী, হারবাং, লক্ষ্যারচর জিদ্দাবাজার, মানিকপুর, ফাসিয়াখালী, বেতুয়া বাজার, কোণাখালী, ভেন্ডীবাজার, বরইতলী পশ্চিম বড় ভেওলা গরুবাজারসহ অন্তত ৩৫টির বেশি কোরবানীর পশুর হাট বসেছে। প্রতিবারের মত এবারও সবচেয়ে বড় পশুর হাট বসেছে ইলিশিয়া জমিলা বেগম স্কুল মাঠে। এখানে বসানো হয়েছে জাল টাকা শনাক্তকরণ মেশিন।

সোনালী ব্যাংক চকরিয়া শাখার ম্যানেজার বাবু বিকেনান্দ বিশ্বাস জানিয়েছেন, সোনালী ব্যাংকের তত্ত্বাবধানে ইসলামী ব্যাংক চিরিংগা শাখা সহ সরকারী-বেসরকারী ১৮টি ব্যাংক কয়েকভাগে বিভক্ত হয়ে কোরবানির পশুর হাটে জাল নোট শনাক্তকরণ মিশিং বসানো হয়েছে। রোববার বিকেলে পৌর বাসটার্মিনালে জাল টাকা শনাক্ত করণ মেশিন আনুষ্ঠানিকভাবে উদ্বোধনকালে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার নেপাল বাবু, জুনিয়র অফিসার আবদুল খালেকসহ বিভিন্ন ব্যাংকের অফিসাররা।

সোনালী ব্যাংক ম্যানেজার বিকেনান্দ বিশ্বাস আরো জানান, আগামী শুক্রবার পর্যন্ত কোরবানির পশুর হাটে জাল নোট শনাক্ত করণ কার্যক্রম অব্যাহত থাকবে।

জানা গেছে, চলতি বছর লাখ লাখ টাকায় পশুর হাট গুলো ইজারা দেয়া হয়েছে। বিভিন্ন ইউনিয়নে অস্থায়ী পশুর হাট হিসাবে আশ-পাশের লোকজন এখান থেকে কোরবানির পশু ক্রয় করছেন।
মঙ্গলবার সরজমিনে কোরবানি পশুর হাট ঘুরে দেখা গেছে, দেশীয় পাহাড়ি ও মিয়ানমার থেকে আনা কোরবানির গরু হাটে তোলা হয়েছে।

এ বছর বড় গরুর চেয়ে মাঝারী ও ছোট গরু বিক্রয় বেশি হচ্ছে। বাজারে পর্যাপ্ত পরিমাণে গরু, মহিষ, ছাগল, ভেড়া উঠেছে। বিশেষ করে ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয় মাঠে কোরবানির গরু ক্রয়ে ঢাকা চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতা সমাগম ঘটেছে। যার কারণে বিকাল অনুমানিক ৩ থেকে ৫টা পযর্ন্ত ছিল সড়কে দীর্ঘ যানজট। এদিন প্রচুর পরিমাণে কোরবানীর পশু বেচা-কেনা হয়েছে। এলাকাবাসী অভিযোগ করছেন পশুর হাট বসানোর কারনে ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়ালেখার পরিবেশ মারাত্বক ভাবে বিঘ্নিত হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.