জাতিসংঘের শান্তিদূত হচ্ছেন মালালা

0

আন্তর্জাতিক ডেস্ক::জাতিসংঘের সর্বকনিষ্ঠ শান্তিদূত হতে যাচ্ছেন শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই। শুক্রবার সংস্থাটি এ তথ্য জানায়।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সোমবার (১০ এপ্রিল) মালালাকে শান্তিদূত হিসেবে নিয়োগ দেবেন। শান্তিদূত হিসেবে নিযুক্ত হওয়ার পর বিশ্বে নারীশিক্ষা বিস্তারে কাজ করে যাবেন মালালা।

পাকিস্তানি নারী শিক্ষা আন্দোলনের কর্মী মালালাকে ২০১২ সালে তালেবানরা গুলি করে হত্যার চেষ্টা করেছিল। তালেবানদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশটিতে নারীশিক্ষা প্রসারে কাজ করে যাওয়ায় তাকে গুলি করেছিল তালেবানরা।

গুতেরেস এক বিবৃতিতে বলেন, মৃত্যুর ঝুঁকি নিয়েও মালালা নারী, শিশু ও সব মানুষের অধিকারের বিষয় নিয়ে ভেবেছেন। গুলিবিদ্ধ হওয়ার পর ব্রিটেনে চিকিৎসা নিয়েছেন। বর্তমানেও সেখানে পড়াশোনা চালিয়ে যাচ্ছেন তিনি।

নারী শিক্ষার জন্য তার সাহসী কর্মকাণ্ড এরই মধ্যে বিশ্বে অনেক মানুষকে অনুপ্রাণিত করেছে। ২০১৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার পর এবারে জাতিসংঘের শান্তিদূত হতে যাচ্ছেন তিনি।

মালালা এরই মধ্যে বুরুন্ডি এবং সোমালিয়া থেকে উদ্বাস্তু হয়ে আসা মেয়েদের দুর্দশার কথা বিশ্ববাসীকে জানাতে রুয়ান্ডা ও কেনিয়ার শরণার্থী শিবির পরিদর্শন করেছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.