ডাক্তারদের পেশা মহৎ এবং মানব সেবার প্রধান মাধ্যম : সিটি মেয়র

0

সিটিনিউজবিডি : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ডাক্তারদের পেশা মহৎ এবং মানব সেবার প্রধান মাধ্যম।

তিনি ডাক্তারদের আন্তরিকতার সাথে সাধারন রোগীদের সেবা দেয়ার জন্য আহবান জানিয়ে বলেন, স্বাস্থ্য মানুষের অমূল্য সম্পদ। এ অমূল্য সম্পদ রক্ষণা বেক্ষনের মূল দায়িত্ব ডাক্তারদের উপর এ বিষয়টি মাথায় রেখে ডাক্তারদের দায়িত্ব পালন করার বিষয়টি নীতি নৈতিকতার মধ্যে পড়ে।
এ প্রসঙ্গে মেয়র বলেন, নগরবাসীর স্বাস্থ্য সেবার লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বছরে প্রায় ১৩ কোটি টাকা ভর্তুকি দিয়ে মাতৃসদন হাসপাতাল,নগর স্বাস্থ্য কেন্দ্র, ইপিআই কেন্দ্র সহ ৪টি স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করে যাচ্ছে। যা অন্য কোন সিটি কর্পোরেশন করে না।
মেয়র আক্ষেপ করে বলেন, সিটি কর্পোরেশন স্বাস্থ্য খাতে অবদান রেখে যাওয়া সত্বেও সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় সহযোগিতা পাওয়া যাচ্ছে না।
আ জ ম নাছির উদ্দীন বলেন, স্বাস্থ্য সেবার বিনিময়ে কোন ধরনের ট্যাক্স ছাড়াই নাগরিক সেবার স্বার্থে চট্টগ্রাম সিটি কর্পোরেশন স্বাস্থ্য সেবাকে আরো গতিশীল এবং নাগরিকদের দোরগোড়ায় এ সেবা পৌঁছে দেয়ার প্রয়াস অব্যাহত আছে।
এ প্রসঙ্গে তিনি বলেন, সেবার স্বার্থে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত জেনারেল হাসপাতালে চক্ষু ও দন্ত চিকিৎসা চালু সহ প্রতিবন্দী কর্ণার স্থাপন করা হয়েছে। এ হাসপাতালটিকে ধাপে ধাপে একটি পূর্ণাঙ্গ জেনারেল হাসপাতালে পরিণত করা হবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালনার ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাব দিহিতা নিশ্চিত করার লক্ষে প্রতিটি বিভাগকে নীতিমালার আওতায় আনা হচ্ছে। স্বাস্থ্য বিভাগের ক্ষেত্রেও নীতিমালা চূড়ান্ত পর্যায়ে আছে। এ নীতিমালার জন্য স্বাস্থ্য পরিচালক, সিভিল সার্জন ও চট্টগ্রাম মেডিকেল কলেজ এর সহযোগিতা গ্রহণ করা হচ্ছে।

মেয়র বলেন, নগরীর নিঃস্ব ও গরীব জনগোষ্টির স্বাস্থ্য সেবার স্বার্থে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নামমাত্র ১০ টাকার বিনিময়ে চিকিৎসা সেবা এবং ঔষধ পত্র দিয়ে যাচ্ছে। চসিক এর স্বাস্থ্য শিক্ষা ক্ষেত্র সমূহের বিশদ বর্ণনা দিয়ে মেয়র বলেন, সিটি কর্পোরেশন পরিচালিত মিডওয়াইফারী ইনষ্টিটিউটকে জুনিয়র মিডওয়াইফারী কোর্স থেকে উন্নীত করে ডিপ্লোমা ইন মিডওয়াইফারী কোর্স চালু করার প্রক্রিয়া হাতে নেয়া হয়েছে। ইনষ্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটস্-এ বি এস সি কোর্স চালু করণ বিষয়ে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ডাক্তার জাকির হোসেন হোমিও প্যাথিক মেডিকেল কলেজে ডিগ্রী কোর্স চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
সমন্বয় সভায় মেয়র বলেন, ডাক্তারদের ইচ্ছা ও আন্তরিকতার উপর নগরবাসীর স্বাস্থ্য সেবা নির্ভর করে। চিকিৎসা পেশায় নিয়োজিতদের নুন্যতম অবহেলা ও গাফিলতির দরুন একটি জীবন ধ্বংস হয়ে যেতে পারে। সে বিবেচনায় ডাক্তারদের নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য যথানিয়মে পালন করতে হবে। নির্ধারিত সময় পর্যন্ত কর্মস্থলে উপস্থিত থেকে দায়িত্ব পালন করতে হবে। এক্ষেত্রে কোন ধরনের ওজর আপত্তি গ্রহণ যোগ্য হবে না। তিনি মানবতার সেবায় নিয়োজিত ডাক্তারদের সততা,নিষ্ঠা ও আন্তরিকতা প্রত্যাশা করেন।
আজ ১৯ ডিসেম্বর সোমবার বিকেলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কে.বি.আবদুচ ছত্তার মিলনায়তনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগে কর্মরত ডাক্তারদের সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমন্বয় সভায় বক্তব্য রাখেন বিএমএ চট্টগ্রাম শাখার নির্বাচনে সভাপতি পদপ্রার্থী অধ্যাপক ডা. মুজিবুল হক খান, সাধারন সম্পাদক পদপ্রার্থী ডা. মো. ফয়সল ইকবাল চৌধুরী, স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আলী, বিএমএ চট্টগ্রাম শাখার নির্বাচনে অন্যান্য প্রার্থীদের মধ্যে কোষাধ্যক্ষ পদপ্রার্থী ডা. মো. আরিফুল আমিন, সদস্য অধ্যাপক ডা. প্রদীপ কুমার দত্ত, ডা. প্রীতি বড়ুয়া,অধ্যাপক ডা. মো. আকবর হোসেন ভুঁইয়া সহ অন্যরা বক্তব্য রাখেন।
সমন্বয় সভায় মাতৃসদন হাসপাতাল, নগর স্বাস্থ্য কেন্দ্র, দাতব্য চিকিৎসালয় সহ সকল স্বাস্থ্য কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠান সমূহের ডাক্তার এবং ইনচার্জগণ উপস্থিত ছিলেন। সভায় প্রধান স্বাস্থ্য কমর্কর্তা স্বাস্থ্য বিভাগের সেবা কার্যক্রম সম্পর্কে একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.