নগরীতে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা চলছে

0

চট্টগ্রাম: বিজ্ঞান বিষয়ক দেড় শতাধিক প্রকল্প নিয়ে নগরীর পাথরঘাটায় সেন্ট প্লাসিডস স্কুল অ্যান্ড কলেজে চলছে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। কেউ তৈরি করেছে ‘ম্যানুয়েল রোবট’। আবার কেউবা মডেলের মাধ্যমে তুলে ধরেছে কলকারখানা ও রাস্তায় গাড়ির ধোঁয়াসহ বিভিন্ন কারণে পরিবেশ দূষণের চিত্র।মেলায় বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রকল্প নিয়ে হাজির হয়েছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও ক্লাব পর্যায়ের শিক্ষার্থীরা। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পৃষ্ঠপোষকতায় এবং চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্ত্বাবধানে তিন দিনব্যাপী এ মেলা চলবে শনিবার (৬ ফেব্রুয়ারি) পর্যন্ত।

জেলা প্রশাসন সূত্র জানায়, ‘৩৭তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ’ উপলক্ষে তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করা হয়েছে। ‘টেকসই উন্নয়নে চাই টেকসই প্রযুক্তি’ শ্লোগানে মেলায় ৫২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও উদ্ভাবকরা অংশ নিয়েছেন। যেখানে স্ব-স্ব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজেদের উদ্ভাবিত সেবা নিয়ে হাজির হয়েছে। স্কুলের নিচতলা ও দ্বিতীয় তলায় ক্ষুদে শিক্ষার্থীরা স্টল সাজিয়ে বসেছে। মেলার পাশাপাশি প্রতিদিন রচনা, বিতর্ক, চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন রয়েছে।

এর আগে বৃহস্পতিবার বেলুন ও ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. খলিলুর রহমান। জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবদুল করিম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবময় দেওয়ান। শুভেচ্ছা বক্তব্য রাখেন সেন্ট প্লাসিডস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ব্রাদার প্রদীপ লুইস রোজারিও সিএসসি। এসময় উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. আবুল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আবদুল জলিল উপস্থিত ছিলেন।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান বলেন, ‘বিজ্ঞান এবং প্রযুক্তি শিক্ষার বিবেচনায় আমরা নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারিনি। বিভিন্ন কারণে বিজ্ঞান ও গণিত শিক্ষায় ছাত্ররা আগ্রহ হারাচ্ছে। ফলে বিজ্ঞানের ভবিষ্যৎ নিয়ে বাংলাদেশ অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থা রয়েছে। তাই সরকারের রূপকল্প বাস্তবায়নে এখন থেকে প্রত্যেক শিক্ষার্থীকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে পারলে, তারা একদিন খ্যাতনামা বিজ্ঞানী হয়ে দেশের উন্নয়নে এগিয়ে আসবে।’

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.